Ratan Tata Last Will

পোষ্য টিটো থেকে ছায়াসঙ্গী শান্তনু, প্রকাশ্যে পরিবারের সকলের জন্য করা রতন টাটার শেষ উইল

পার্থ মান্নাঃ রতন টাটা, এমন একটা নাম যাকে ছোট থেকে বড় সকলেই শুধুমাত্র একজন উদ্যোগপতি হিসাবে নয় বরং আইডল বা আদর্শ মানুষ হিসাবে দেখতেন। বিগত ৯ই অক্টোবর ২০২৪ তারিখে তিনি প্রয়াত হয়েছেন। তবে যাওয়ার আগে নিজের মানবিকতাবোধ আর মাহাত্বের প্রমাণ রেখে গিয়েছেন তিনি। সম্প্রতি রতন টাটার উইল প্রকাশ্যে এসেছে যেটা জানার পর শ্রদ্ধায় মাথা নত হয়েছে সকলেরই।

রতন টাটার উইল

প্রাণের থেকেও বেশি ভালোবাসতেন প্রিয় পোষ্য টিটোকে। তাই তাঁর অবর্তমানে যাতে টিটোর যত্নের কোনো ত্রুটি না হয় সেটার নিশ্চিত করেছেন তিনি। এর আগেও একটি কুকুর ছিল রতন টাটার, তাকেও টিটো নামেই ডাকতেন। পরবর্তীকালে সে মারা যাওয়ায় ৫ বছর আগে টিটোকে দত্তক নেন তিনি। তাই টিটোর ‘সীমাহীন’ যত্নের জন্য উইলে রয়েছে বিশেষ ব্যবস্থা। অবশ্য শুধুমাত্র পোষ্য নয় তার প্রিয় সহকারী বা যাকে সকলেই রতন টাটার ছায়া সঙ্গী হিসাবে চেনেন সেই শান্তনুর জন্যও রয়েছে বেশ কিছু।

১০,০০০ কোটি টাকার সম্পত্তি পাবে কারা?

রতন টাটার প্রায় ১০০০০ কোটি টাকার সম্পত্তি রেখে গিয়েছেন। তাই স্বাভাবিকভাবেই সকলের মনে প্রশ্ন এই বিশাল সম্পত্তির উত্তরাধিকার কে হবে? এবার সেটারই উত্তর দিল তাঁর উইল। জানা যাচ্ছে, বেশিভাগ সম্পত্তিই তার ফাউন্ডেশন থেকে শুরু করে ভাই জিমি টাটা, দুই সৎ বোন শিরিন ও ডায়না থেকেই শুরু করে বাড়ির কর্মচারী ও আরও কিছুজনকে দিয়ে গিয়েছেন।

এছাড়াও রতন টাটার আলীবাগে একটি ২০০০ স্কোয়ারফুটের বিচের ধারে বাংলো, মুম্বাইয়ের জুহু তারা রোডে একটি দুতলা বাড়ি, কোলাবায় হালেকাই বাড়ি, প্রায় ৩৫০ কোটি টাকারও বেশি ফিক্সড ডিপোজিট থেকে শুরু করে টাটা সন্স কোম্পানির ০.৮৩% শেয়ার ছিল। যার সবটাই উইল অনুযায়ী স্থানান্তর করা হবে। বাড়ি ছাড়াও প্রায়  ৩০টি মত বিলাসবহুল গাড়ির কালেকশন রয়েছে তাঁর।

পোষ্যে থেকে ছায়াসঙ্গীর করা রতন টাটার উইল

প্রিয় পোষ্য টিটোর দেখাশোনার দায়িত্ব দেওয়া হয়েছে বাবুর্চি রাজন শ-কে। যিনি বিগত ৩০ বছর ধরে রতন টাটার সাথে থাকছিলেন। এছাড়াও তাঁর বাটলার সুব্বাইয়ার নামও রয়েছে উইলে। এছাড়া রতন টাটার সাথে এক মাঝবয়সী সহকারীকে বেশিরভাগ সময় দেখা যেত সেই শান্তনু নাইডুর নামেও অনেক কিছুই রেখে গেছেন। শান্তনুর সংস্থা গুডফেলোতে তাঁর নিজের পার্টনারশিপ যেমন ছেড়ে দিয়েছেন। তেমনি বিদেশে পড়াশোনার জন্য নেওয়া এডুকেশন লোনও মিটিয়ে দিয়েছেন।

টাটা গ্রূপের শেয়ার

যেমনটা জানা যাচ্ছে রতন টাটার শেয়ার রতন টাটা এনডাউনমেন্ট ফাউন্ডেশন এ স্থানান্তর করে দেওয়া হবে। শুধুমাত্র টাটা সন্স নয়, টাটা মোটোর্স থেকে শুরু করে টাটা গ্রূপ অফ কোম্পানির সমস্ত শেয়ারই RTEF এ স্থানান্তর করে দেয়া হবে। এই সংস্থাটি মূলত একটি নন প্রফিট অর্গানাইজেশন। তবে তাঁর উইল আপাতত বোম্বে হাইকোর্টে রিভিউ এর জন্য যেতে পারে। সেই পক্রিয়া শেষ হতে কয়েকমাস সময় লাগতে পারে, তারপরেই কার্যকর হবে উইল।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X