Cyclone Dana Live Update Heavy Rain Forecast in 3 districts of West Bengal

এখনো বাকি ‘দানা’র খেলা, দক্ষিণের ৩ জেলায় জারি দুর্যোগের সতর্কতা : আবহাওয়ার খবর

পার্থ মান্নাঃ যেমনটা আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছিল তেমন ওড়িশার ধামরা ও ভিতরকণিকার মাঝেই ল্যান্ডফল হয়েছিল ঘূর্ণিঝড় দানার। আছড়ে পড়ার সময় হওয়ার তীব্রতা ছিল প্রায় ১১০-১২০ কিমি প্রতিঘন্টা। তবে অন্য সাইক্লোন বা ঘূর্ণিঝড়ের তুলনায় ‘দানা’র পরিধি খুব কম থাকায় ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা থাকলেও সেই পরিমাণ ক্ষতি হয়নি। তবে আজ অর্থাৎ শুক্রবার কেমন থাকবে আবহাওয়া? কোথায় ভারী আর কোথায় অতিভারী বৃষ্টি জারি থাকবে? চলুন দেখে নেওয়া যাক কি বলছে মৌসম ভবন বা IMD।

আজকের আবহাওয়া

দানার প্রভাবে কলকাতায় ৮০ কিমি বেগের ঝোড়ো হওয়া চলার কথা থাকলেও সেটা হয়নি। বাস্তবে ৪০ কিমি/ঘন্টাতেই সীমিত ছিল দানা। তবে ঘূর্ণিঝড়ের বিপত্তি কাটিয়ে আবারও স্বাভাবিক ছন্দে ফিরছে তিলোত্তমার শহর কলকাতা। আজ কলকাতার আকাশ মেঘাচ্ছন্ন থাকার সম্ভাবনাই বেশি। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি ও সর্বনিম্ন ২৫ ডিগ্রি সেলসিয়াস হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৭% থেকে শুরু করে ৯৫% পর্যন্ত যেতে পারে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

শেষ পাওয়া আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম জেলায় অতিভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। যার জেরে ইতিমধ্যেই লাল সতর্কতা জারি করা হয়েছে। এদিকে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগণা, বাঁকুড়া ও পুরুলিয়া জেলায় ভারী থেকে অতিবৃ বৃষ্টির পূর্বাভাস থাকছে। যে কারণে কমলা সতর্কতা জারি রয়েছে। বাকি দক্ষিণের জেলা যথা পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদীয়া জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

দানা ঘূর্ণিঝড়ের জেরে দক্ষিণবঙ্গে তোলপাড় হলেও উত্তরের জেলাগুলিতে সেভাবে প্রভাব দেখা যায়নি। তবে আজ অর্থাৎ শনিবার উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদা জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। সাথে বজ্রবিদ্যুতের ঝলকানিও দেখা যেতে পারে। এছাড়া দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পঙে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হলেও হতে পারে। তবে আলাদা করে কোনো সতর্কতা জারি করা হয়নি।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ রবিবার আবহাওয়া অনেকটাই স্বাভাবিক হতে পারে বলে আশা করা হচ্ছে। ঘূর্ণিঝড়ের প্রভাব শেষ হয়ে যাওয়ায় অতিভারী বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। তবে দক্ষিণের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায় মাঝারি বৃষ্টির পূর্বাভাস থাকছে। যার জেরে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া দক্ষিণের অন্য কোনো জেলাতেই আলাদা করে কোনো সতর্কতা জারি করা হয়নি। অন্যদিকে উত্তরেও রবিবার আবহাওয়া বেশ মনোরম থাকবে বলেই মনে করা হচ্ছে। কোনো রাজ্যেই আলাদা করে বৃষ্টির সতর্কতা নেই।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X