গাধার দুধ,রানী ক্লিওপেট্রা,শ্রীনিবাস গৌড়া,ব্যাবসা,Donkey Milk,Queen Cleopatra,Shrinivas Gauda,Buisness

Moumita

৭০০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে গাধার দুধ, আইটি সেক্টরের চাকরি ছেড়ে এখন এই ব্যবসাতে কোটি টাকা কামাচ্ছেন কর্ণাটকের এই যুবক

দেশে কোভিড মহামারীর পরে এসেছে আমূল পরিবর্তন। মানুষ ভেজাল ছেড়ে মন দিয়েছে দেশীয় এবং জৈব খাবারের প্রতি। কিন্তু হঠাতই এমন এক ব্যাপার সামনে এসেছে যা দেখে হতভম্ব সবাই। এমনকি ৭০০০ টাকা প্রতি লিটার পৌঁছেছে এই জিনিস। জানেন কি এই অমৃতসম্পদ যার দাম ৭০০০ টাকা!

   

আসলে এটি আর কিছুই না, গাধার দুধ। তার দামই হয়েছে ৭০০০ টাকা প্রতি লিটার। আসলে গাধার দুধে রয়েছে অনেক রকম পুষ্টি , আর তার সাথে এই দুধ বিভিন্ন প্রসাধনীর কাজেও ব্যবহৃত হয়। কিন্তু এটাও মাথায় রাখা উচিত যে, গাধার দুধে রয়েছে বহু অ্যান্টিঅক্সিডেন্ট যা বার্ধক্য দুর করে এবং বিভিন্ন রোগে এই দুধ ব্যাবহার করা হতো। কিন্তু তাই বলে সটওয়্যার ইঞ্জিনিয়ার এর চাকরি ছেড়ে গাধার দুধের ব্যবসা?

হ্যাঁ, সম্প্রতি কর্ণাটকের এক যুবক আইটি সেক্টরে চাকরি ছেড়ে শুরু করেন তার নিজের ডাঙ্কি মিল্ক ফার্ম। কর্ণাটকের ম্যাঙ্গালুরুতে বসবাসকারী শ্রীনিবাস গৌড়া প্রায় ৪২ লক্ষ টাকা বিনিয়োগ করে মোট ২০ টি গাধা নিয়ে শুরু করেছিলেন তার ডানকি মিল্ক ফার্ম। প্রসঙ্গত এই ডাঙ্কি মিল্ক ফার্ম সেই রাজ্যের প্রথম হলেও দেশে দ্বিতীয়।

এছাড়া জানা যাচ্ছে যে, তিনি এখন রীতিমতো দুধের ব্যবসাতে বিরাট সাফল্য পেয়েছেন। ৩০ মিলিলিতার দুধ বিক্রি করছেন ১৫০ টাকায়! এছাড়া ইতিমধ্যে তার কাছে ১৭ লাখ টাকার দুধের অর্ডার রয়েছে এবং ভবিষ্যতে তিনি এই দুধ বিভিন্ন শপিং মল, সুপার মার্কেটে বিক্রি করতে চান।

প্রসঙ্গত গাধার দুধের বহু উপকারিতা রয়েছে। কথিত আছে মিশরের রানী ক্লিওপেট্রা এই গাধার দুধেই স্নান করতেন। কিন্তু কী কী গুণ রয়েছে এই দুধের? জানলে অবাক হবেন কিন্তু গাধার দুধ আপনার শরীরের বহু রোগের উপশম করতে পারে। যেমন ১) রক্তে শর্করা বেড়ে গেলে তা নিয়ন্ত্রণে আনতে পারে এই দুধ। ২) রক্ত সঞ্চালনে বাধার সৃষ্টি হলে সেখানেও খুব কাজে দেয় এই দুধ ৩) অ্যালার্জি থেকেও মুক্তি মেলে ৪) টাইপ টু ডায়াবেটিসের চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে গাধার দুধ ৫) হুপিং কাশি দূর করে ৬) গাধার দুধের মধ্যে রয়েছে বহু অ্যান্টি মাইক্রোবিয়াল, যা আপনার পেটের সমস্যা দূর করতে সাহায্য করে