Bengali Style Bhetki Kalia Recipe

Partha

দুপুরে দু হাতা ভাত বেশি খাবে সবাই! একবার এভাবে বানান ভেটকি কালিয়া, রইল সহজ রেসিপি

নিউজশর্ট ডেস্কঃ দুপুরে গরম ভাত ডাল আর সাথে মাছের একটা পদ হলেই খাওয়া একেবারে জমজমাট। ভাজা, ঝাল কিংবা ঝোল সব ধরণের রান্নায় খেয়ে অভ্যস্ত আমরা। তবে আজ আপনাদের জন্য রইল ভেটকি কালিয়া তৈরির রেসিপি (Bhetki Kalia Recipe), যেটা তৈরী করা সোজা ঠিকই তবে স্বাদ হবে জিভে লেগে থাকার মত।

   

Bhetki Kalia Recipe

ভেটকি কালিয়া তৈরিতে  প্রয়োজনীয় উপকরণঃ 

১. ভেটকি মাছ
২. টক দই
৩. পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা
৪. পেঁয়াজ বাটা, টমেটো বাটা
৫. লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো,
৬. হলুদ গুঁড়ো, জিরে ও ধনে গুঁড়ো
৭. গোটা গরম মশলা
৮. সামান্য চিনি স্বাদের জন্য
৯. পরিমাণ মত নুন
১০. রান্নার জন্য তেল

ভেটকি কালিয়া তৈরির পদ্ধতিঃ 

➥ প্রথমে মাছের টুকরোগুলোকে ধুয়ে পরিষ্কার করে নিন। তারপর সেগুলোকে শুকনো করে নুন হলুদ আর সর্ষের তেল দিয়ে মাখিয়ে ম্যারিনেট হওয়ার জন্য কিছুক্ষণ রেখে দিন।

➥ ১০ মিনিট পর কড়ায় তেল গরম করে ম্যারিনেট হওয়া মাছের টুকরো দিয়ে উল্টে পাল্টে ভেজে। নিন ভাজা হয়ে গেলে সেগুলোকে তেল ঝরিয়ে তুলে আলাদা করে রেখে কড়ায় থাকা তেলেই গোটা জিরে তেজপাতা আর গোটা গরম মসলা দিয়ে ফোড়ন দিন।

আরও পড়ুনঃ ঝাল-ঝোল নয় একেবারে নতুনত্ব রান্না! রইল ডিম দিয়ে গোলি ওমলেট কারি তৈরির সহজ রেসিপি

➥ ফোঁড়ন দিয়ে নেড়েচেড়ে নেওয়ার পর পেঁয়াজকুচি দিয়ে ভাজতে শুরু করুন। ভাজা হয়ে এলে পরিমান মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো আর সামান্য চিনি দিয়ে কষাতে শুরু করতে হবে। মিনিট ৫ কষানোর পর আদা কুচি ও পেঁয়াজ বাটা দিন। তারপর আবারও কষতে শুরু করতে হবে।

➥ সবটা ভালো করে কষানো হয়ে তেল ছাড়তে শুরু করলে তাতে জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো , টমেটো বাটা, নুন দিয়ে আবারও তেল বেরিয়ে আসা পর্যন্ত কষান। তারপর ফেটিয়ে নেওয়া দই দিয়ে ৩ মিনিট রান্না করার পর পরিমাণ মত গরম জল দিয়ে দিন।

➥ গরম জল দেওয়ার পর সবটা যখন ফুটতে শুরু করবে তখন ভেজে রাখা ভেটকি মাছগুলোকে কড়ায় দিয়ে দিন। একইসাথে দুটো কাঁচা লঙ্কা দিয়ে ঢাকা দিয়ে কম আঁচে ৫ মিনিট মত রান্না করলেই স্বাদে গন্ধে অতুলনীয় ভেটকি কালিয়া তৈরী।