অন্যান্যপশ্চিমবঙ্গসেরা খবর

সস্তায় চাল, গমের পাশাপাশি মিলবে আরো সুবিধা! এই দুই রেশন কার্ডধারীদের জন্য বড়ো ঘোষণা সরকারের

আর কয়েকটা দিন পরেই মায়ের আগমন। বাঙালির সবচেয়ে বড়ো উৎসব দুর্গাপূজা প্রায় দোরগোড়ায়। এরপর পর পর আসতে চলেছে কালীপূজা, দীপাবলি, ছটপুজো, লক্ষ্মীপুজো, এবং ভাইফোঁটা। আশ্বিন মাসের শুরু মানেই বাঙালির জীবন আনন্দে ভরে উঠতে চলেছে। আর এর মাঝেই আরো এক সুখবর দিলো সরকার। রেশন কার্ড (Ration Card) ব্যবহারকারীরা এবার বিভিন্ন পণ্য পেয়ে যাবেন আরো সস্তায়।

সস্তায় চাল গম তো আগেই পাওয়া যেতো, এবার থেকে পাওয়া যাবে ময়দা চিনি ও তেলও। সূত্রের খবর, আগামি ২৩ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই সমস্ত পণ্য দ্রব্যে থাকবে বিশেষ ভর্তুকি। পুজোর আগে বেশ কিছু জনমুখী অফার নিয়ে এসেছে সরকার। চলুন দেখে নিই কোন দ্রব্য কতটাকায় পাওয়া যাচ্ছে?

ময়দা : ভর্তুকি সহ ১ কেজি ময়দার দাম হতে চলেছে ২৯ টাকা।

চিনি : ১ কেজি ভর্তুকি যুক্ত চিনি আপনি পাবেন ৩১ টাকায়।

সর্ষের তেল : ১ লিটার কাচ্চিঘানি সরষের তেল ভর্তুকি সহ পড়বে ১৬৬ টাকা আর ওদিকে ৫০০ মিলিলিটার তেলের ক্ষেত্রে ৮৯ টাকা দিয়ে হবে আপনাকে।

পাম ওয়েল : ভর্তুকি যুক্ত ১ লিটার পাম তেল এর জন্য আপনাকে দিতে হবে ১৩৮ টাকা, এদিকে ৫০০ মিলিলিটার পাউচের জন্য ৭০ টাকা দিলেই হবে।

কারা পাবেন এই সুবিধা : জানিয়ে রাখি এই। সুবিধা কিন্তু সবার জন্য নয়। কেবলমাত্র অন্ত্যোদয় অন্নযোজনা (AAY) ও বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত (SPHH) রেশন কার্ড ব্যবহারকারীরাই এই কার্ডের সমস্ত সুযোগ সুবিধা উপলব্ধ করতে পারবেন।

অন্যান্য কার্ডের জন্য কী অফার রয়েছে : অন্যান্য কার্ডগুলির জন্য অতিরিক্ত কোনো সুবিধা না মিললেও অগ্রাধিকার প্রাপ্ত (PHH), রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ১ ও রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ২ এর গ্রাহকেরা এতদিন যে মূল্যে রেশন পেয়ে এসেছেন সেই দামেই রেশন নিতে পারবেন।

আরো বিস্তারিত জানতে আগ্রহী হলে পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহ দফতরের অফিসিয়াল ওয়েবসাইট- http://www.food.gov.in দেখুন। অথবা টোল ফ্রি নম্বর- ১৯৬৭/ ১৮০০৩৪৫৫৫০৫ (সকাল ৮ টা থেকে রাত ৮ টা পর্যন্ত পরিষেবা পাবেন) ফোন করেও তথ্য জানতে পারেন। পাশাপাশি সরকার এখন হোয়াটসঅ্যাপ এও উপলব্ধ। ৯৯০৩০৫৫৫০৫ নাম্বারে হোয়াটসঅ্যাপ মেসেজ করলেও বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

Related Articles

Back to top button