BSNL ties up with TATA TCS to provide fast 4G internet service

Partha

আম্বানির খেল খতম! Jioকে টেক্কা দিয়ে হাইস্পীড নেট দিতে ১৫,০০০ কোটির চুক্তি করল টাটা গ্রূপ

নিউজশর্ট ডেস্কঃ বর্তমান সময়ে দাঁড়িয়ে মোবাইল পরিষেবা দেওয়ার কোম্পানি রয়েছে হাতেগোনা। Jio, Airtel, VI আর BSNL এই চার কোম্পানির যে কোনো একটিই ব্যবহার করতে হবে। যার মধ্যে BSNL পুরোনো হলেও Jio এর থেকে টেকনোলজিতে অনেকটা পিছিয়ে। যেখানে Jio 5G লঞ্চ করে ফেলেছে সেখানে  বিএসএনএল আজও 3G তেই রয়ে গিয়েছে। তবে এবার আর নয়, সস্তায় হাইস্পিড ইন্টারনেট দিয়ে বাজার কাঁপাতে BSNL এর সাথে হাত মেলালো TATA TCS

   

গোটা ভারতবর্ষে 4G পরিষেবা দেওয়ার জন্য কোমর কষেছে বিএসএনএল। জানা যাচ্ছে ১৫,০০০ কোটি টাকার চুক্তি সাক্ষর হয়ে গিয়েছে টাটা গ্রূপ ও BSNL এর মধ্যে। ইতিমধ্যেই সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিমেটিক্স (C-DOT) এর সাথে 4G নেটওয়ার্ক টেস্টি চালু করে দিয়েছে। সফলভাবে টেস্টিং মিটে গিয়ে সার্ভিস চালু হলে ১০০০ এরও বেশি গ্রামে হাইস্পীড ইন্টারনেট পৌঁছে যাবে।

বর্তমান টেকনোলজির সাথে তাল মিলিয়ে হাইস্পীড ইন্টারনেট পরিষেবা দেওয়ার জন্য জোরকদমে কাজ শুরু করেছে বিএসএনএল। সেই মর্মেই ১৫০০০ কোটি টাকার চুক্তি হয়েছে। নতুন চারটি বড় ডেটা সেন্টার চালু করা হবে যাতে করে ১ লক্ষ সাইটে 4G পরিষেবা শুরু করা যাবে একসাথে। এছাড়াও 4G এর কাজ শেষ হলেই 5G এর কাজও চালু হয়ে যাবে।

BSNL 4G

আরও পড়ুনঃ ফোন ঘেঁটে হাঁপিয়ে গেলেও শেষ হবে না নেট! সস্তায় বাজার কাঁপানো প্ল্যান আনল Airtel

জানা যাচ্ছে, আরও উন্নত পরিষেবা দেওয়ার জন্য প্রায় ৯০০০ টি নতুন টাওয়ার তৈরির কাজ চলছে। শুধুই TCS নয় একইসাথে Tejas Networksকে BSNL এর থেকে ১৯,০০০ কোটি টাকার অর্ডার দেওয়া হয়েছে 4G সার্ভিস চালু করার জন্য। এবং এই টাওয়ারগুলোকেই পরবর্তীতে 5G এর জন্য ব্যবহার করা যাবে।

প্রসঙ্গত, হাইস্পীড ইন্টারনেট বাদে রিচার্জ প্ল্যানের দিক থেকে দেখতে গেলে একাধিক আকর্ষণীয় অফার রয়েছে BSNL এর। মাত্র ১৮৭ টাকায় ২৮ দিনের জন্য আনলিমিটেড কলিং, ১০০টি ফ্রি এসএমএস প্রতিদিন, ২ জিবি ইন্টারনেট পাওয়া যাবে। এছাড়াও ৪৮৫ টাকায় প্রতিদিন ১.৫ জিবি ইন্টারনেট, আনলিমিটেক কলিং, ১০০ ফ্রি এসএমএস পাওয়া যাবে ৮২ দিনের বৈধতা সহ।