Chicken Makhmali Recipe

Partha

রবিবারের দুপুরে এলাহী খানাপিনা! এভাবে বানান চিকেন মখমলি, থালা সাফ করে আঙ্গুল চাটবে সবাই

নিউজশর্ট ডেস্কঃ রবিবার মানেই বাঙালিদের কাছে ছুটির দিন, এই দিনে ল্যাদ ছাড়াও দুপুরে জমিয়ে খাওয়া দাওয়া হয়। রোববারে কমবেশি অনেকেই মাংস খেতে ভালোবাসেন। কিন্তু প্রতিবার কি আর একই ধরণের রান্না খেতে ইচ্ছা করে। চিন্তা নেই, আজ আপনাদের জন্য একটি ইউনিক রান্না, চিকেন মখমলি তৈরির রেসিপি (Chicken Makhmali Recipe) নিয়ে হাজির হয়েছি। যেটা খাওয়ার পর আঙ্গুল চাটবে সবাই! তাহলে দেরি কিসের? ঝটপট রেসিপি দেখে বানিয়ে ফেলুন মখমলি চিকেন।

   

Makhmali Chicken Recipe

চিকেন মখমলি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ:

১. চিকেন
২. পেঁয়াজ, রসুন
৩. আদা, টমেটো
৪. কাজুবাদাম, চারমগজ দানা
৫. লেবুর রস
৬. টক দই
৭. চিনি
৮. শুকনো লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো
৯. ধনে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো
১০. এলাচ, লবঙ্গ, দারচিনি
১১. পরিমাণ মত নুন
১২. রান্নার জন্য সাদা তেল

চিকেন মখমলি তৈরির পদ্ধতি:

➥ প্রথমে চিকেন ভাল করে ধুয়ে তাতে লেবুর রস, টক দই, নুন, সাদা তেল, গোলমরিচ দিয়ে ম্যারিনেট করার জন্য ঢাকা দিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে।

➥ এরপর কড়াইতে তেল গরম করে তাতে পেঁয়াজ লাল লাল করে ভেজে নিন। পেঁয়াজ ভাজা হয়ে গেলে কড়ায় আদা-রসুন বাটা, চারমগজ বাটা দিয়ে কষতে শুরু করুন। কিছুক্ষণ কষিয়ে নেওয়ার পর পরিমাণ মত লঙ্কা গুঁড়ো এবং নুন দিয়ে দিন।

আরও পড়ুনঃ রান্নার গন্ধেই জিভে জল আসতে বাধ্য! রোববারে বানান ধাবা স্টাইল চিকেন কারি, রইল রেসিপি

➥ এবার আলাদা কড়াইয়ে দারচিনি, লবঙ্গ, এলাচ ভেজে গুঁড়ো করে নিন। তারপর যে কড়ায় মশলা কষানো হচ্ছিল সেটাই দিয়ে ভালো করে তেল ছেড়ে আসা পর্যন্ত কষাতে হবে।

➥ তেল বেরোতে শুরু করলে ম্যারিনেট করে রাখা চিকেন দিয়ে দিন তারপর আবারও ভালো করে করে কষাতে থাকুন। মশলা থেকে যখন তেল ছাড়তে শুরু করবে তখন পরিমাণ মত গরম জল দিন।

➥ জল দেওয়ার পর ঢাকা দিয়ে মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত মিডিয়াম আঁচে রান্না করতে হবে। মাঝে এক আধবার ঢাকনা খুলে সেদ্ধ হয়েছে কি না চেক করে নেড়ে নিতে হবে। ১০-১৫ মিনিট পর রান্না হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। ব্যাস তৈরি হয়ে গেল মখমলি চিকেন, এবার পরিবেশনের পালা।