অন্যান্যপশ্চিমবঙ্গসেরা খবর

আর ৩ মাস নয়, এবার প্রতি মাসেই আসবে ইলেকট্রিক বিল! নতুন পরিকল্পনা নিচ্ছে WBSEDCL

এতদিন পর্যন্ত ইলেকট্রিক বিলের ক্ষেত্রে নিয়ম ছিলো যে, প্রতি ৩ মাস অন্তর অন্তর বিল দেওয়া হতো। তবে সূত্রের খবর, এই নিয়মেই বেশ ভালো রকম পরিবর্তন আনতে চলেছে WBSEDCL (West Bengal State Electricity Distribution Company Limited)। জানা যাচ্ছে যে, এবার থেকে তিন মাস অন্তর বিলের পরিবর্তে মাসিক বিল শুরু করার পথে হাঁটছে বিদ্যুৎ দপ্তর।

রাজ্যের বিদ্যুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস জানিয়েছেন যে, নিয়মের পরিবর্তন করার কথা ভাবছেন তারা। জানা গেছে এই বিষয়ে জনপ্রতিনিধি ও স্থানীয়দের সঙ্গে কথা বলেছেন তারা, তারপরই এই সিদ্ধান্ত নেওয়ার কথা ঘোষণা করেছেন। সূত্রের খবর, ইতিমধ্যেই শহর কলকাতার একাধিক ওয়ার্ডে তিনমাসের পরিবর্তে মাসিক ভিত্তিতে বিদ্যুৎ বিলের নিয়ম চালু করা হয়েছে।

বিদ্যুৎ মন্ত্রণালয়ের তরফ থেকে পাওয়া খবর অনুযায়ী, কলকাতা পুরসভার ১১১, ১১২, ও ১১৪ নম্বর ওয়ার্ডগুলি পশ্চিমবঙ্গ বিদ্যুৎ পর্ষদের আওতায় রয়েছে। আপাতত এইসব জায়গাগুলিতে কার্যকর হতে চলেছে এই নিয়ম। যদিও এই ওয়ার্ডিগুলিতে এখন পরীক্ষামূলকভাবে চালু করা হচ্ছে এই নিয়ম।

এর সাথে আরো একটি বিশেষ বিষয় তুলে ধরেছেন বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস। রাজ্যে বিদ্যুৎ চুরি একটা বড়ো সমস্যা। রাজ্যে এমন অনেক জায়গা আছে যেখানকার প্রতিটি ঘরেই বিদ্যুৎ চুরি করে থাকে। এই বিষয়টিকে হাইলাইট করে তার প্রতিকারের জন্য বিধায়কদের সহযোগিতা কামনা করেছেন তিনি। পাশাপাশি এই বিষয়টা নিয়ে জনসাধারণের কাছেও সচেতন হওয়ার আবেদন জানিয়েছেন বিদ্যুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস।

প্রসঙ্গত, CESC (Calcutta Electric Supply Corporation)-এর ক্ষেত্রে প্রতি মাসেই বিল দিতে হয় গ্রাহকদের। কলকাতার বহু জায়গা রয়েছে CESC-এর অধীনে। এবার থেকে সেই নিয়মই অনুসরণ করতে চলেছে West Bengal State Electricity Distribution Company Limited

তবে জানিয়ে রাখি, WBSEDCL-এর ক্ষেত্রে তিন মাস অন্তর বিদ্যুতের বিল এলেও গ্রাহকেরা প্রতি মাসে মাসে বিদ্যুৎ বিল দেওয়ার বিকল্প কিন্তু পেয়ে থাকেন। তবে এবার থেকে এই নিয়মটাই পার্মানেন্ট করতে চলেছে বিদ্যুৎ দপ্তর। সর্বোপরি এই সুবিধা চালু হয়ে গেলে পশ্চিমবঙ্গের বিদ্যুৎ গ্রাহকরা আরো বেশি সচেতন হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

Related Articles

Back to top button