বিনোদনসেরা খবর

শাহরুখ অভিনীত ৫ টি ফ্লপ ছবি, যেগুলি আসলেই এক একটা মাস্টারপিস, রইল সিনেমার তালিকা

বলিউড বাদশা কিং খান শাহরুখের আজ জগৎজোড়া খ্যাতি। ফ্লপ হিট মিলিয়ে একাধিক ছবি উপহার দিয়েছেন সিনেমাপ্রেমীদের। ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবির নাছোড়বান্দা রাজ থেকে ‘মহব্বতে’ ছবির একনিষ্ঠ প্রেমিক আরিয়ান আবার কখনও ‘ডর’, ‘বাজীগর’ এর খলনায়কের চরিত্র সবেতেই একইরকম পর্দা কাঁপিয়েছেন তিনি। শাহরুখ অভিনীত ছবির মধ্যে যেমন রয়েছে ‘চেন্নাই এক্সপ্রেস’ এর মতো ব্লকব্লাস্টার তেমনই রয়েছে বেশ কিছু ফ্লপ ছবিও। তবে উল্লেখ্য বিষয় হলো এই যে, অভিনেতার এই ফ্লপ ছবিগুলি ব্যবসায়িকভাবে ব্যর্থ হলেও সময়ের সাথে সাথে কাল্ট ক্ল্যাসিক হিসেবে প্রমাণিত হয়েছে। এমনই কিছু ছবি নিয়ে আলোচনা করব আজকের প্রতিবেদনে।

১) স্বদেশ : শাহরুখ অভিনীত এই কাল্ট ক্লাসিক ছবিটি ভারতীয় চলচ্চিত্র জগতের অন্যতম সেরা সিনেমা। যদিও ২০০৪ সালে ছবিটি যখন মুক্তি পায় তখন খুব বাজে ভাবে মুখ থুবড়ে পড়েছিলো বক্স অফিসে। তবে বক্স অফিসে নজর কাড়তে সক্ষম না হলেও এটি যে আসলেই একটি মাস্টারপিস তা পরে বুঝেছিলো সবাই।

২) ফির ভি দিল হ্যায় হিন্দুস্তানি : আজিজ মির্জা পরিচালিত ‘ফির ভি দিল হ্যায় হিন্দুস্তানি’ ছবিটি শাহরুখ অভিনীত আন্ডারেটেড ছবিগুলির মধ্যে অন্যতম। একজন টেলিভিশন রিপোর্টারের চরিত্রে অভিনয় করেছিলেন শাহরুখ। মুক্তির সময় মানুষ এর কদর না করলেও এই মুহূর্তে দর্রশকদের অন্যতম প্রিয় ছবি এটি।

৩) দিল সে : চলচ্চিত্র নির্মাতা মনিরত্নম এই ছবির গল্প লিখেছিলেন এবং পরিচালনা করেছিলেন। মনীষা কৈরালা এবং শাহরুখের কেমিস্ট্রিতে কোনো খামতি না থাকলেও ছবিটি ব্যবসায়িকভাবে ব্যর্থ হয়ে পড়ে। তবে ভারতের বাজারে না চললেও বিদেশের মাটিতে দারুন জনপ্রিয়তা পেয়েছিলো। এই ছবির জনপ্রিয় গান ‘ছাইয়া ছাইয়া’ শুনলে আজও মানুষের শরীরে হিল্লোল জাগে।

৪) ফ্যান : মনিশ শর্মার পরিচালনায় তৈরি ‘ফ্যান’ ছবিটি শাহরুখের জীবনের আরো একটি ডিজাস্টার। ছবিতে দ্বৈত চরিত্রে অভিনয় করেছেন শাহরুখ খান। একজন সুপারস্টার এবং তার ফ্যান যারা ঠিক একইরকম দেখতে, এই দুজনকে কেন্দ্র করে। নির্মাতা সহ অভিনেতা প্রত্যেকেই ছবিটি নিয়ে যথেষ্ট আশাবাদী থাকলেও মুখ থুবড়ে পড়ে ছবিটি। অনেকেই জানিয়েছেন যে, ছবির গল্পে অসামঞ্জস্য থাকলেও কনসেপ্ট সত্যিই ইউনিক ছিলো।

৫) জিরো : শাহরুখ অভিনীত সর্বশেষ ছবিটি ছিলো ‘জিরো’। দুই বলিউড ডিভা ক্যাটরিনা কাইফ এবং অনুশকা শর্মা ছিলেন এই ছবিতে। ২০০ কোটি টাকা খরচ করে তৈরি করা এই ছবিটি মাত্র ৯০ কোটি আয় করেই থেমে যায়। তবে ফ্লপের খাতায় নাম লেখালেও এরকম চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করার জন্য ব্যাপক প্রশংসিত হয়েছিলেন শাহরুখ।

Related Articles

Back to top button