Government of West Bengal announce 10 percent DA hike for 5th Pay Commision teachers

Partha

১০% বাড়ছে DA! রাজ্য সরকারের কর্মীদের সুখবর দিয়ে বিজ্ঞপ্তি জারি করল পশ্চিমবঙ্গ সরকার

নিউজশর্ট ডেস্কঃ রাজ্য সরকারের কর্মীদের ডিএ বাড়ানোর (DA Hike) ঘোষণা হয়েছিল অনেক আগেই। লোকসভা ভোটার দিনক্ষণ প্রকাশ্যে আসার দিনেই পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ডিএ বৃদ্ধির ঘোষণাসম্পর্কে জানান। এরপর যে সমস্ত কর্মীরা ১০% হারে DA পেতেন তাঁরা ৪% বেড়ে ১৪% হারে DA পাবেন। মে মাসেই এই নিয়ম কার্যকরী করা হয়।

   

তবে এরপর প্রচার চলাকালীন মুখ্যমন্ত্রী নিজেই DA নিয়ে তাঁর নতুন সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, ‘সরকারি কর্মীদের ১লা মে থেকে বর্ধিত হারে DA দেওয়া হবে, যেটা ১লা জুন পাওয়া যাবে। তবে আমি আলোচনা করে ঠিক করেছি ১লা মে নয় বরং ১লা এপ্রিল থেকেই এই নিয়ম লাগু করা হবে। আর সবটাকাটাই ১লা জুনে মাইনের টাকার সাথে দেওয়া হবে’। কথা রেখেছেন মুখ্যমন্ত্রী, এবার থেকে রাজ্য সরকারী কর্মীদের কপাল খুলেছিল, তবে এবার আরও একটা সুখবর মিলল।

১০% DA বৃদ্ধির ঘোষণা রাজ্য সরকারের!

সম্প্রতি আরও ১০% DA বৃদ্ধির ঘোষণা করল রাজ্য সরকার। ১৩ই জুন পশ্চিমবঙ্গের স্কুল শিক্ষা দফতরের প্ল্যানিং ও বাজেট শাখার তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যেখানে DA বৃদ্ধির ঘোষণার কথা জানানো হয়েছে। জানা যাচ্ছে, প্রাথমিক ও মাধ্যমিক স্কুল, সংস্কৃত টোলের শিক্ষক ও অশিক্ষক কর্মীদের DA ১০% বাড়িয়ে দেওয়া হল। যেটা বিগত ১লা জানুয়ারি থেকে লাগু করা হচ্ছে। ফলে রাজ্যের অ্যাঙ্গলো ইন্ডিয়ান প্রাইমারি, মাধ্যমিক স্কুল ও সংকৃত টোলের শিক্ষা ও অশিক্ষক কর্মীদের ১০% DA বৃদ্ধি হয়েছে জানুয়ারি মাস থেকেই, যেটা আগামী মাসের ১লা তারিখে মাইনের সাথে মিলবে।

Dearness Allowances,DA,Government of West Bengal,ডিএ,পশ্চিমবঙ্গ সরকার,মহার্ঘ্য ভাতা

কিন্ত ১০% DA বৃদ্ধির পর অনেকের মনেই প্রশ্ন উঠছে, কেন সমস্ত শিক্ষকদের না হয়ে কিছু শ্রেণীর শিক্ষকদের DA বাড়ছে? এর উত্তর হল রাজ্যের প্রাথমিক ও মাধ্যমিক স্কুল এবং সংকৃত টোল শিক্ষক ও অশিক্ষক কর্মীদের পঞ্চম বেতন কমিশন অনুযায়ী DA দেওয়া হাত। কিন্তু সরকারি শিক্ষকেরা ষষ্ঠ বেতন কমিশনের আওতায় থাকার ফলে তাদের DA এই মুহূর্তে বাড়ানো হচ্ছে না।

উল্লেখ্য, এর আগে শিক্ষক ও অশিক্ষক কর্মীদের ১৪১% DA দেওয়া হত। কিন্তু ২০২৪ স্ল্যাবের ১লা জানুয়ারি থেকে বেড়ে সেটা ১৫১% হয়ে গিয়েছে। তাই জানুয়ারি থেকেই অতিরিক্ত ১০% DA এর টাকা একসাথে ঢোকানো হবে। এই অতিরিক্ত টাকা সামনের মাসের শুরুতেই বেতনের সাথে দেওয়া হবে।