অন্যান্যভারতসেরা খবর

ঠিক যেন কল্পবিজ্ঞানের শহর, মোদী আমলে তৈরি হচ্ছে বিশ্বের অত্যাধুনিক রেলস্টেশন! রইল ছবি

New Delhi Station Proposed Design: নির্মাণের কাজ সম্পূর্ণ হলে ভারতের বৃহত্তম এবং সবচেয়ে আধুনিক স্টেশন হিসেবে গণ্য হবে নয়া দিল্লি রেল স্টেশন। চলতি বছরের কেন্দ্রীয় বাজেটে ভারতীয় রেল কর্তৃপক্ষকে ৪০০ কোটি টাকা উপহার দিয়েছে কেন্দ্রীয় সরকার। ভারতীয় রেলকে অত্যাধুনিকভাবে সাজিয়ে তোলাই উদ্দেশ্য ভারতীয় রেলের। সম্প্রতি দিল্লি রেলস্টেশনের ভবিষ্যতের চিত্র সামনে নিয়ে এসেছে রেল মন্ত্রক।

দিল্লির কথা বললে, নয়া দিল্লি ভারতের অন্যতম প্রাচীন এবং ব্যস্ততম রেল স্টেশন। যেহেতু ভারতের রাজধানী দিল্লি তাই এই স্টেশনের গুরুত্ব অপরিসীম। এই দিল্লির স্টেশনকেই সম্পূর্ণ নতুনভাবে সাজাতে উদ্যোগী হয়েছে সরকার। যে নতুন ভিডিও এবং ছবি সামনে আনা হয়েছে তা দেখে হতবাক হয়ে গেছেন অনেকেই। মার্কিন মুলুক বা সিঙ্গাপুরেও এমন স্টেশনের কল্পনা করা দুষ্কর। এ যেন কল্পবিজ্ঞানের কোনও দৃশ্য।

রেলমন্ত্রকের তরফ থেকে যে সব ছবি প্রকাশ্যে আনা হয়েছে তাতে দেখা যাচ্ছে ভবিষ্যতে নয়া দিল্লি স্টেশনে ৪০ তলা একটি টুইন টাওয়ার তৈরি হবে। সঙ্গে থাকবে পার্কিং লট। প্রায় ২.২২ লাখ স্কোয়ার মিটারের বিল্ড আপ এর তৈরি হবে এই জায়গাটি।

শুধু তাই নয়, রেল কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে যে, এখনো পর্যন্ত ১২১৫ টি রেলস্টেশনকে “আদর্শ স্টেশন” হিসাবে গড়ে তোলা হয়েছে। গত ৫ ই অগাস্ট রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন যে, “বিভিন্ন রেলস্টেশনকে আধুনিক ও দৃষ্টি নন্দন করে তোলার জন্য রেল মন্ত্রক উদ্যোগ নিয়েছে। ‘আদর্শ স্টেশন’ প্রকল্পের আওতায় ১২৫৩ টি স্টেশন কে বেছে নেওয়া হয়েছে।”

সূত্রের খবর ১২১৫ টি স্টেশনের কাজ ইতিমধ্যেই শেষ, ইতিমধ্যেই দিল্লির প্রোজেক্টে হাত দিয়ে দিয়েছে সরকার। খবর অনুযায়ী অবশিষ্ট স্টেশনগুলির কাজ ২০২২-২৩ সালের মধ্যেই শেষ হবে বলে মনে করা হচ্ছে। রেলমন্ত্রক থেকে পাওয়া খবর অনুযায়ী, রেল স্টেশনগুলির আপগ্রেডেশন-এর জন্য একটি নতুন প্রকল্প চালু করা হয়েছে। এই প্রকল্পের অধীনে এখনও পর্যন্ত ৫২টি স্টেশন বেছে নেওয়া হয়েছে।

Related Articles

Back to top button