অন্যান্যভারতসেরা খবর

যাত্রীদের জন্য বিরাট বড় সুখবর, এবার থেকে রেলে বিনামূল্যেই মিলবে এই পরিষেবা, জানুন পুরো তথ্য

আপনিও যদি বেশিরভাগ সময় ট্রেনে ভ্রমণ করেন এবং দূরে কোথাও যাওয়ার সময় ট্রেন সফরকেই সেফ এবং সুবিধাজনক বলে মনে করেন তাহলে আপনার জন্য সুখবর। খুব শীঘ্রই একটি বিশেষ অফার নিয়ে আসতে চলেছে ভারতীয় রেল কর্তৃপক্ষ। শোনা যাচ্ছে, মানুষের সুবিধার্থে আগামী ২০ সেপ্টেম্বর থেকে বেশ কিছু নতুন নিয়ম আনতে চলেছে ভারতীয় রেল।

আসলে এর আগে যখনই কোনো দূরপাল্লার ট্রেনে চাপতে হতো বিশেষ করে শীততাপনিয়ন্ত্রিত (AC) কামরায় চাপলে সবসময় বগলদাবা করে কম্বল নিয়ে যেতে হতো। তবে এবার থেকে সেই ঝক্কির অবসান হবে। সাম্প্রতিক বিজ্ঞপ্তি অনুসারে সমস্ত AC ক্লাসের পাশাপাশি AC ইকনমি ক্লাসেও মিলবে বেডরোলের সুবিধা।

তাই এবার কোথাও যেতে চাইলে, নিশ্চিন্ত মনে ব্যাকপ্যাক করে বেরিয়ে পড়লেই হলো, এখন থেকে আর কম্বলের বোঝা বইতে হবেনা যাত্রীদের। সত্যি বলতে দূরে কোথাও যেতে গেলে এতো লাগেজ নিয়ে যাওয়া সত্যিই সমস্যার। তাই রেলের এই পদক্ষেপ যে যাত্রীদের সফরে অনেকটা সাহায্য করবে তা বলাই বাহুল্য।

কবে থেকে এই সুবিধা উপভোগ করবেন যাত্রীরা : রেল মন্ত্রক দ্বারা জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ২০ সেপ্টেম্বর থেকে মিলবে এই সুবিধা। এমনকি AC Three Tier Economy তেও এই সুবিধা পাওয়া যাবে।

এই তিনটি বার্থ রিজার্ভেশন করা যাবে না এবার থেকে : এতদিন AC Three Tier এ বেডরোলের অসুবিধার সম্মুখীন হতে হয়েছে যাত্রীদের। কিন্তু এবার আর তা হবে না। আর সেইজন্য প্রতিটি কোচের ৮১, ৮২, ৮৩ নম্বর বার্থ বেডরোল রাখার কাজে ব্যাবহার হওয়ায় যাত্রীরা আর সেখানে চড়তে পারবেন না।

পাশাপাশি রেল এটাও জানিয়েছে যে, আগামী ২০ সেপ্টেম্বরের পর যদি কোনো যাত্রী ট্রেনের রিজার্ভেশন করেন আর তাদের যদি ওই তিনটি বার্থে সিট পড়ে তাহলে তাদের অন্যত্র স্থানান্তরিত করা হবে। তাই এবার থেকে রেলে সফরের সময় কম্বল নিয়ে চিন্তা করার আর কোনো প্রয়োজন নেই।

Related Articles

Back to top button