Katla Madhuri Recipe

Partha

মাংস ছেড়ে হবেন মৎসপ্রেমী! এভাবে বানান ‘কাতলা মাধুরী’ স্বাদেই প্রেমে পড়বেন গ্যারেন্টি

নিউজশর্ট ডেস্কঃ ভাজা, ঝাল কিংবা ঝোল মাছ রান্নার পদের সংখ্যা নেহাত কম নয়। তবে মন কি আর তাতে সন্তুষ্ট হয়! তাই আজ আপনাদের জন্য একটু অন্য ধরণের রান্না কাতলা মাধুরী তৈরির রেসিপি (Katla Madhuri Recipe) নিয়ে হাজির আমরা। চেনা রান্নাতেই একটু টুইস্ট দিয়ে এভাবে একবার বানিয়েই দেখুন, স্বাদ গোটা সপ্তাহ মনে থাকবে গ্যারেন্টি!

   

Katla Madhuri Recipe 1

কাতলা মাধুরী তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. কাতলা মাছ
২. পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা
৩. আদা বাটা, রসুন বাটা
৪. টমেটো ও চারমগজ পেস্ট
৫. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৬. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
৭. তেজপাতা, ছোট লবঙ্গ, দারুচিনি
৮. কিশমিশ, মিষ্টি দই
৯. পরিমাণ মত নুন
১০. রান্নার জন্য তেল

কাতলা মাধুরী রান্নার পদ্ধতিঃ

➥ প্রথমেই মাছের টুকরোগুলোকে পরিষ্কার করে ধুয়ে তাতে নুন হলুদ মাখিয়ে কিছুক্ষণ রাখুন। তারপর তেল গরম করে মাছগুলোকে ভেজে আলাদা করে তুলে রাখতে হবে।

➥ মাছ ভাজা হয়ে যাওয়ার পর ঐ তেলেই  তেজপাতা,লবঙ্গ, দারুচিনি আর একটা কাঁচা লঙ্কা দিয়ে ফোঁড়ন দিয়ে কিছুক্ষণ নাড়ুন। তারপর পেঁয়াজ কুচি ও আদা রসুন বাটা দিয়ে ভাজতে শুরু করতে হবে।

আরও পড়ুনঃ দুপুরে দু হাতা ভাত বেশি খাবে সবাই! একবার এভাবে বানান ভেটকি কালিয়া, রইল সহজ রেসিপি

➥ এরপর কড়ায় পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে সবটা কষতে শুরু করতে হবে। প্রয়োজনে সামান্য জল দিয়ে নিন যাতে মশলা পুড়ে না যায়।

➥ কষানো হয়ে তেল ছাড়তে শুরু করলে টমেটো ও চারমগজদামের পেস্ট দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিন। তারার ১ চামচ দই ও কিছু কিশমিশ দিয়ে গ্রেভি হয়ে আসা পর্যন্ত নাড়তে থাকুন।

➥ তেল ছেড়ে গ্রেভি মত হয়ে এলে যতটা প্রয়োজন গরম জল যোগ করুন। তারপর সবটা ফুটতে শুরু করলে ভেজে রাখা মাছের টুকরো দিয়ে ঢাকা ইদ্যে ৫ মিনিট মত রান্না হতে দিন।

৫ মিনিট পি ঢাকনা খুলে ১ চামচ ঘি আর সামান্য গরম মশলা দিয়ে ঢাকা দিয়ে আরও ৩-৫ মিনিট রান্না করলেই তৈরী স্বাদে ও গন্ধে অতুলনীয় কাতলা মাধুরী।