বিনোদনসেরা খবর

আইনি জটিলতায় ‘লাল সিং চাড্ডা’, ভারতীয় সেনার অপমান থেকে ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে দায়ের FIR

সদ্য  মুক্তি পেয়েছে আমির খান(Aamir Khan) অভিনীত ছবি ‘লাল সিং চাড্ডা’(Laal Singh Chadda)। মুক্তির আগে থেকেই বিতর্কের শিরোমণি ছিল আমিরের এই ছবিটি। উঠেছিল ছবি বয়কটের ডাক।  মুক্তির পর ছবি নিয়ে শুরু হয়েছে ব্যাপক সমালোচনা। বলাই বাহুল্য যে, দীর্ঘ চার দশক পরে দর্শকদের মনোরঞ্জন করতে পর্দায় পদার্পণ মিস্টার পারফেশনিস্টের! সেখানে সমাদর তো দূর, উল্টো নেটিজেনদের তির্যক আক্রমন সামলাতে হচ্ছে তাঁকে।

ছবি বয়কটের ডাকের পরেই এবার আইনি সমস্যার সম্মুখীন হচ্ছে আমিরের ছবি। অভিনেতা, চলচ্চিত্র পরিচালক এবং এর সঙ্গে জড়িত কলাকুশলীদের বিরুদ্ধে ‘ভারতীয় সেনাবাহিনীকে অসম্মান করা এবং হিন্দু অনুভূতিতে আঘাত করার’ অভিযোগে একটি মামলা দায়ের করা হয়েছে পুলিশের কাছে।  শুক্রবার আমির খানের বিরুদ্ধে এই মামলা দায়ের করেছেন দিল্লীর একজন আইনজীবী অ্যাডভোকেট বিনীত জিন্দাল ।

প্রথমত, “লাল সিং চাড্ডা”র যে বিষয়টি নিয়ে সব থেকে বেশি চর্চিত হচ্ছে, সেটি হল আমিরের চরিত্র। বিনীত জিন্দালের দাবি, বিতর্কিত সিনেমা “লাল সিং চাড্ডা”র নির্মাতা এই ছবির গল্প এমনভাবে লিখেছেন যেখানে স্পষ্টভাবে ভারতীয় সেনাবাহিনী অপমান করা হয়েছে। সিনেমার একটি দৃশ্যে দেখানো হয়, বিশেষ ক্ষমতাসম্পন্ন এক শিশু বড় হয়ে কীভাবে ভারতীয় সেনায় যোগ দেন। সেই চরিত্রটি করেছে আমির খান নিজে।

শুধু তাই নয়, ভারতীয় সেনায় যোগ দেওয়ার পর সেই বিশেষ ক্ষমতাসম্পন্ন কার্গিল যুদ্ধেও সামিল হন। কিন্তু বাস্তব অনুযায়ী কার্গিল যুদ্ধে যোগ দেন সেই সময়ের সেরা সেনা জওয়ান এবং অফিসাররা। যারা দিনের পর দিন নিজেদের কঠোরভাবে তৈরি করেছেন। ফলে এক বিশেষ ক্ষমতা সম্পন্ন মানুষ যিনি মানসিকভাবে  প্রতিকূল পরিস্থিতির শিকার তিনি কীভাবে কার্গিল যুদ্ধে যোগ দেন, তা নিয়ে প্রশ্ন তোলেন অভিযোগকারী আইনজীবী।

দ্বিতীয়ত, অভিযোগকারী সিনেমার আরও একটি বিষয়কে উল্লেখ করেছেন যেখানে তিনি ধর্মীয় আবাগে আঘাত করার কথাও বলেন। সিনেমার সেই অংশটিকে তিনি আপত্তিকর বলেও জানান। ছবির একটি দৃশ্যে একজন পাকিস্তানি সেনা লাল সিং চাড্ডাকে বলছেন , ‘ আমি নামাজ পড়ি এবং প্রার্থনা করি । তুমি কেন করো না ?

উল্লেখিত এই বিষয়গুলোর উপর ভিত্তি করে আমির খানের বিরুদ্ধে 153 , 153A , 298 এবং 505 ধারায় মামলা দায়ের করেছেন দিল্লীর ওই আইনজীবী । শুধু আমির খান নয়, পাশাপাশি , আইনজীবী লাল সিং চাড্ডার পরিচালক অদ্বৈত চন্দন এবং প্যারামাউন্ট পিকচার্স প্রোডাকশন হাউসের বিরুদ্ধেও দায়ের করা হয়েছে মামলা।

 

 

Related Articles

Back to top button