Mahendra Singh Dhoni Earning in crores with this special chicken farming along with other businesses

Kakali Chatterjee

মুরগি বেচেই কোটি টাকা আয়! ‘ক্যাপ্টেন কুল’ ধোনির এই ব্যবসা সম্পর্কে জানেন?

নিউজশর্ট ডেস্কঃ ভারতীয় ক্রিকেট দলের এক উজ্জ্বল নক্ষত্র হলেন মহেন্দ্র সিং ধোনি (M.S. Dhoni)। ২০০৪ সালে ধোনির আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক। এরপর ২০০৭ সালে ওয়ানডে দলের অধিনায়কত্ব গ্রহণ করেন ও ভারতকে T20 World Cup শিরোপা জেতান। ২০০৯ সালে প্রথমবারের মতো ভারতকে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC) টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে নিয়ে যায়। ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপে, ধোনির অপরাজিত ৯১ রানের দুর্দান্ত ইনিংস গড়ে ভারতের জয় নির্ধারণ করেন।

   

২০১৭ সালে ভারতের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার তিন বছর পর তিনি আন্তর্জাতিক প্রতিযোগিতাও থেকে অবসর নেন। তবে ক্রিকেট থেকে রিটায়ার নিলেও কাজ থেকে বিরত থাকেন না তিনি, করেন একাধিক ব্যবসা! ধোনি অসংখ্য জয়ের রেকর্ড গড়লেও , তার ঝুলিতে রয়েছে একাধিক সম্মান ও পুরস্কার। তিনি ২০০৮ ও ২০০৯ সালে আইসিসি একদিনের বর্ষসেরা পুরস্কার পান। তিনিই প্রথম ভারতীয়, যিনি এই পুরস্কার পেয়েছেন। এছাড়াও ভারতের সর্বোচ্চ ক্রীড়া সম্মান রাজীব গান্ধী খেল রত্ন  ও দেশের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মান পদ্মশ্রী পেয়েছেন। 

Mahendra Singh Dhoni

কি কি ব্যবসা করেন ক্যাপ্টেন কুল?

বর্তমানে ক্রিকেট থেকে অবসর নিলেও, তার জনপ্রিয়তায় ভাঁটা পড়েনি। তবে ক্রিকেট থেকে অবসর নিয়ে ধোনি কিন্তু বসে নেই।একাধিক ব্যবসা রয়েছে তাঁর। ঝাড়খণ্ডের ভূমিপুত্র নিজের রাজ্যেই একাধিক ব্যবসার বিস্তার করেছেন। নামকরা পোশাক ব্রান্ড সেভেন-র মালিক ধোনি। এর বিজ্ঞাপনও করেন তিনি। বছরে প্রায় কোটি টাকা উপার্জন হয় শুধু এই ব্রান্ড থেকে।

MS Dhoni Business

এছাড়া রাঁচিতে মাহি রেসিডেন্সি নামক একটি হোটেলও রয়েছে। ফিটনেস নিয়ে ভীষণভাবে আগ্রহী ধোনি। সেই কারণে নিজেকে সুস্থ রাখার পাশাপাশি বাকিদেরও সুস্থ রাখতে বড় জিম খুলেছেন তিনি। ধোনি স্পোর্টসফিট নামক চেইনের অধীনে একাধিক জিম রয়েছে তাঁর। সারা দেশে ২০০টিরও বেশি জিম রয়েছে।

আরও পড়ুনঃ বাড়িকে বানান ATM, এই ব্যবসা একবার শুরু করলে প্রতিমাসেই আয় হতে পারে ৫০,০০০ টাকা!

মুরগির ব্যবসা করে মোটা আয় করেন ধোনি!

তবে দেশের প্রাক্তন অধিনায়ক মুরগির ব্যবসাও করেন। বিশাল পোলট্রি ফার্ম রয়েছে তাঁর। সেখানে এক বিশেষ ধরনের মুরগির ব্যবসা করেন তিনি। এই মুরগি হল কড়কনাথ। এই মুরগির বিশেষত্ব হল এটি সম্পূর্ণ কালো। মাংস ও রক্তও কালো রঙের। কড়কনাথ মুরগির মাংস স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এর চাহিদা অনেক বেশি। একটি কড়কনাথ মুরগির দাম প্রায় ২০০-৩০০ টাকা। প্রতি কেজি ১৫০০ টাকায় বিকোয় বাজারে।

এই মুরগির মাংসে প্রচুর স্বাস্থ্যকর গুণ রয়েছে। এতে কোলেস্টেরলের পরিমাণ কম। এর ডিমও কালো রঙের। একটি ডিম ২০ থেকে ৩০ টাকায় বিক্রি হয়।  শীতকালে মাংস ও ডিমের চাহিদা প্রচুর থাকে। ধোনির একটা বড় ফার্ম হাউস আছে। যেখানে কড়কনাথ মুরগি পালন করেন। শুরুতে ২ হাজারেরও বেশি কড়কনাথ মুরগি নিয়ে ব্যবসা শুরু করেছিলেন ধোনি। ব্যবসার শুরুতে মধ্যপ্রদেশের ঝাবুয়া জেলা থেকে কড়কনাথ মুরগির অর্ডার দিয়েছিলেন দেশের প্রাক্তন অধিনায়ক।