বিনোদনসেরা খবর

কিং খানের মুকুটে নতুন পালক, শাহরুখের নামে চালু হল স্কলারশিপ ব্যবস্থা, খুশি ভক্তরা

ভারতীয় পড়ুয়াদের জন্য বড়ো খবর। বলিউডের কিং খান শাহরুখ খানের নাম অস্ট্রেলিয়াতে ভারতীয় শিক্ষার্থীদের জন্য শুরু হয়েছে এক নয়া বৃত্তি পরীক্ষা। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে অনলাইন ভিত্তিক আবেদন প্রক্রিয়াও। অস্ট্রেলিয়ার লা ট্রোব ইউনিভার্সিটি এবং ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অফ মেলবোর্নের যৌথ উদ্যোগে শুরু হয়েছে এই স্কলারশিপ।

প্রসঙ্গত, সাল ২০১৯-এ শাহরুখ খানের নামে পিএইচডি স্কলারশিপ চালু করেছিল লা ট্রোব ইউনিভার্সিটি ৷ সেই স্কলারশিপই নতুন করে চালু করা হলো। জানা গেছে, এই স্কলারশিপের জন্য আবেদন চলবে আগামী ২৩ সেপ্টেম্বর পর্যন্ত ৷ আবেদন শুরু হয়েছে ১৮ আগস্ট থেকে।

যেসব শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে চান তারা লা ট্রোব ইউনিভার্সিটির অফিসিয়াল ওয়েবসাইট, latrobe.edu.au-তে গিয়ে আবেদন করতে পারেন। সূত্রের খবর, বলি বাদশা শাহরুখ এই স্কলারশিপের জন্য হাত মিলিয়েছেন লা ট্রোব ইউনিভার্সিটি এবং ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অফ মেলবোর্ন এর সাথে।

জানিয়ে রাখি, এই স্কলারশিপ চালু করার মূল উদ্দেশ্য হলো ভারতীয় শিক্ষার্থীদের উচ্চশিক্ষা। জানা যাচ্ছে এরই মধ্যে প্রায় ৮০০০ শিক্ষার্থী আবেদন জমা দিয়েছেন। প্রসঙ্গত, ২০১৯ সালে যখন প্রথম এই স্কলারশিপ চালু করা হয় সেবার তাতে উপস্থিত ছিলেন স্বয়ং কিং খান ৷

কারা আবেদন করতে পারবেন : এই স্কলারশিপ পেতে চাইলে আবেদনকারীকে প্রথমত ভারতীয় হতে হবে। তবে এই সুবিধা শুধুমাত্র মহিলাদের জন্যই। পুরুষরা এই সুবিধা পাবেন না। যেসব মহিলা ১০ বছরের মধ্যে স্নাতকোত্তর গবেষণা ডিগ্রি সম্পন্ন করেছেন একমাত্র তারাই এই সুবিধা পাবেন।

কী সুবিধা পাবে : যারা এই স্কলারশিপের জন্য নির্বাচিত হবেন তারা চার বছরের জন্য লা ট্রোব ইউনিভার্সিটিতে পুরো ফি রিসার্চ স্কলারশিপ হিসেবে পেয়ে যাবে। এক্ষেত্রে বলে রাখা দরকার যে, এই স্কলারশিপটি প্রথম পায় কেরালার ত্রিশুরের গোপিকা কোত্তানথারাইল। আগেরবারের মতো এবারও ৮০০ জন শিক্ষার্থীকে দেওয়া হবে এই স্কলারশিপ।

Related Articles

Back to top button