State Bank or Post Office who is giving Maximum interest in Fixed Deposit

Partha

পোস্ট অফিস না SBI? ফিক্সড ডিপোজিট বেশি সুদ দিচ্ছে কে? বিনিয়োগের আগে অবশ্যই দেখুন

নিউজশর্ট ডেস্কঃ ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) এখনো সঞ্চয়ের সবচেয়ে নিরাপদ ও লাভজনক স্কিম বলে মনে করেন অনেকেই। এই প্রকল্পে বিনিয়োগ করলে নির্দিষ্ট সময় শেষে বেশ ভালো রিটার্ন পাওয়া যায়। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (State Bank of India) এবং ইন্ডিয়া পোস্ট (India Post) উভয়ই ফিক্সড ডিপোজিট স্কিম অফার করে। কিন্তু কার কাছে FD করলে বেশি লাভবান হবেন জানেন?

স্টেট ব্যাংক ও পোস্ট অফিসে সুদের হার

   

অনেকের মনেই প্রশ্ন থাকে, দীর্ঘমেয়াদী ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করলে সবচেয়ে ভালো রিটার্ন কোথায় পাওয়া যাবে? চলতি মাসে কেন্দ্রীয় সরকার পোস্ট অফিসের স্মল সেভিংস স্কিমগুলির সুদের হার ঘোষণা করেছে, যা আগামী তিন মাস অপরিবর্তিত থাকবে। পোস্ট অফিসে পাঁচ বছরের ফিক্সড ডিপোজিটে বিনিয়োগকারীরা ৭.৫ শতাংশ হারে সুদ পাবেন।

অন্যদিকে, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) পাঁচ বছরের ফিক্সড ডিপোজিটে ৬.৭৫ শতাংশ হারে সুদ দিচ্ছে। এই স্কিমে যদি আপনি ২ লাখ টাকা বিনিয়োগ করেন, তবে ম্যাচিউরিটির পর সুদ বাবদ প্রায় ৭৯,৫০০ টাকা পাবেন। অর্থাৎ টোটাল ম্যাচিউরিটি ভ্যালু হবে ২ লাখ ৭৯ হাজার ৫০০ টাকা।

Fixed Deposot,FD,Sate Bank of India,India Post,FD Interest,ফিক্সড ডিপোজিট,এফডি ইন্টারেস্ট

আরও পড়ুনঃ বউ থাকলেই চওড়া কপাল! পোস্ট অফিসের এই স্কিমে টাকা লাগালেই মিলবে ৫ লাখ, আপনি জানেন?

প্রবীণ নাগরিকদের জন্য স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া বছরে ৭.২৫ শতাংশ হারে সুদ দেয়। প্রবীণ নাগরিকরা একই পরিমাণ অর্থ বিনিয়োগ করে তাহলে ৮৬,৪৫২ টাকা সুদ পাবেন, ফলে ম্যাচিউরিটি ভ্যালু হবে ২ লাখ ৮৬ হাজার ৪৫২ টাকা।

পোস্ট অফিসে এক থেকে পাঁচ বছরের ফিক্সড ডিপোজিটে ৬.৯০ থেকে ৭.৫০ শতাংশ হারে সুদ দেওয়া হয়। পোস্ট অফিসে পাঁচ বছরের জন্য ২ লাখ টাকা বিনিয়োগ করলে, মেয়াদ শেষে প্রায় ৮৯,৯০০ টাকা সুদ পাওয়া যাবে, ফলে ম্যাচিউরিটি ভ্যালু দাঁড়াবে ২ লাখ ৮৯ হাজার ৯০০ টাকা।

** তবে অনেক সময় স্পেশাল অফার চলে যার ফলে বিনিয়োগের আগে স্টেট ব্যাংক এবং পোস্ট অফিসে বিভিন্ন সুদের হার দেখে বিনিয়োগ করা উচিত।