Upcoming Government Rules for Warrenty of Electronics Products in India

Partha

গ্রাহকদের স্বার্থে বড় বদল, পাল্টাচ্ছে AC, ফ্রিজের মত পণ্যের ওয়ারেন্টির নিয়ম!

নিউজশর্ট ডেস্কঃ বর্তমানে প্রত্যেকের বাড়িতেই কম বেশি ইলেকট্রনিক্সের জিনিস (Electronics Goods) রয়েছে। এই জমিন টিভি ফ্রিজ তো বটেই যে হারে গরম পড়েছে তাতে অনেকেই এসিও কিনে ফেলেছেন। এছাড়াও নানান হোম অ্যাপ্লায়েন্স তো আছেই। যতদিন যাচ্ছে হু হু করে বাড়ছে এই সমস্ত ইলেক্ট্রনিক্স পণ্যের চাহিদা। কিন্তু চাহিদা ও বিক্রি বাড়লেও ওয়ারেন্টি (Warranty) নিয়ে বহুক্ষেত্রেই সমস্যা দেখা যায়।

   

সম্প্রতি ইলেক্ট্রনিক্স পণ্যের উপর দেওয়া ওয়ারেন্টির উপর ওঠা অভিযোগ নিয়ে নড়েচড়ে বসল কেন্দ্র। আধুনিক যুগে দাঁড়িয়ে এই সমস্ত জিনিস দৈনন্দিন জীবনে খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তাই কিছু কেনার সময় ওয়ারেন্টি দেখেই কিনতে পছন্দ করেন আমজনতা। তাতে নির্দিষ্ট সময়ের আগে খারাপ হলে বিনামূল্যের সেটা ঠিক করানো যায়।

ওয়ারেন্টিতে থাকা কোনো ইলেক্ট্রনিক্স আইটেম যদি খারাপ হয় তাহলে অনেক সময় সেটা বিনা খরচে সরিয়ে দিয়ে যায় কোম্পানি। আবার কিছু বিশেষ ক্ষেত্রে সম্পূর্ণ বদলে নতুন প্রোডাক্ট দিয়ে যাওয়া হয়। কিন্তু সমস্যা হল অনেক সময় দেখা যায় ওয়ারেন্টি শেষ হওয়ার ১ দিন পরে হয়তো খারাপ হয়েছে তখন সারানোর জন্য গুনতে হয় মোটা টাকা।

Electronics Goods Warranty New Rule

আরও পড়ুনঃ লক্ষীর ভান্ডারের টাকা জমিয়েই কোটিপতি! এভাবে বিনিয়োগ করলেই মিলবে লক্ষীলাভের গ্যারেন্টি

তাছাড়া অনেক সময় দেখা যায় এসির মত বড় প্রোডাক্ট ইনস্টলেশনের জন্য বেশ কিছুদিন সময় লাগে। সেক্ষেত্রে ব্যবহার না হলেও ওয়ারেন্টি থেকে দিন কমতে থাকে। অথচ ওয়ারেন্ট শেষ হওয়ার একদিন পর থেকেই সমস্যা হলে চার্জ দিতে হয়। এবার এই ধরণের সমস্যার সমাধানের জন্য জোর দেবে কেন্দ্র।

গ্রাহকদের অনেকেরই দাবি, কেনার দিন নয় বরং যে সমস্ত প্রোডাক্ট ইনস্টলেশন হয় তাদের ইনস্টল করার দিন থেকে ওয়ারেন্টি শুরু হওয়া উচিত। এবার সেই মর্মেই জারি হতে চলেছে নতুন নিয়ম। যদিও এখনও অফিসিয়াল ঘোষণা হয়নি তবে নিয়ম পরিবর্তিত হয় তাহলে প্রচুর সংখ্যক গ্রাহক উপকৃত হবে।