Vande Bharat Express Overcrowded by Passengers looks like local train or bus

Partha

বন্দে ভারত না বনগাঁ লোকাল ধরতেও পারবেন না! ভাইরাল প্রিমিয়াম ট্রেনের চরম দুরবস্থার ভিডিও

নিউজশর্ট ডেস্কঃ ভারতবর্ষের অন্যতম একটি প্রিমিয়াম ট্রেন (Premium Train) হল বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। বাইরে থেকে যেমন ঝাকাস লুক ভিতরে তেমনই রয়েছে অত্যাধিক সমস্ত সুযোগ সুবিধা। বড় আরামদায়ক চেয়ার, দুর্দান্ত উইন্ডো ভিউ থেকে এয়ারকন্ডিশন সাথে শুরু থেকে শেষ অবধি খাবার থেকে আপ্যায়নে ভরপুর। অবশ্য টিকিটের দামও সাধারণ ট্রেনের তুলনায় অনেকটাই বেশি। যে কারণে অনেকেরই স্বপ্ন একবার অন্তত ‘বন্দে ভারত এক্সপ্রেস’ চড়া।

   

সোশ্যাল মিডিয়ার যুগে অনেকেই নিজেদের বন্দে ভারতের যাত্রার ছবি ও ভিডিও (Viral Video) শেয়ার করেন। তবে সম্প্রতি বন্দে ভারতের এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে যা দেখে রীতিমত চিন্তায় পড়ে গিয়েছেন নেটিজেনরা। ভিডিও দেখে বোঝা মুশকিল যে সেটা বন্দে ভারত নাকি বনগাঁ লোকাল! গোটা কামরায় থিক থিক করছে মানুষের ভিড়।

স্বাভাবিকভাবেই প্রিমিয়াম দামে টিকিট কেটে এমন একটা বিচ্ছিরি ভিড়ের মধ্যে পড়তে হবে কল্পনাও করতে পারেননি যাত্রীরা। তাছাড়া স্টেশন থেকে তোলা ভিডিওতে জানলার কাঁচ দিয়ে দেখলে ট্রেন কম লোকাল বাস বেশি মনে হচ্ছে। তাই বিরক্তি প্রকাশ করেছেন সকলেই। সাথে সোশ্যাল মিডিয়াতেও ব্যাপকভাবে সমালোচিত হচ্ছে ভিডিওটি।

Lakhnaw Dehradun Bande Bharat train over crowded badly

আরও পড়ুনঃ অবশেষে গরম থেকে মুক্তি! পাল্টে গেল স্কুলের টাইম, রাজ্যের সমস্ত স্কুলে নির্দেশিকা পাঠাল শিক্ষা দফতর

ভাইরাল এই ভিডিওটি প্রথম শেয়ার করেছেন অর্চিতা নাগর নামক এক নেটিজেন। জানা  যাচ্ছে,এটি লখনউ-দেরাদুনগামী বন্দে ভারত এক্সপ্রেসের দৃশ্য। ভিডিও দেখলেই বোঝা যাচ্ছে সিটে বসা যাত্রীদের বাদে যারা দাঁড়িয়ে রয়েছেন তাদের নড়াচড়া করার জায়গাটুকুও সেভাবে নেই। লখনউ থেকে দেরাদুন যাওয়ার এক্সপ্রেস ট্রেনের এসি থ্রি টায়ারের ভাড়া যেখানে ৯২৫ টাকা সেখানে নূন্যতম ১৪১৫ টাকা দিয়ে টিকিট কেটে এই অভিজ্ঞতা মোটেই কাম্য নয় বলে দুঃখ প্রকাশ করেছেন সকলেই।

প্রসঙ্গত, এই ধরণের ভিড় সাধারণত অসংরক্ষিত লোকাল ট্রেনগুলিতে দেখা যায়। বিশেষ করে বনগাঁ লোকাল এমন অত্যাধিক ভিড়ের জন্য বদনাম হয়েছে বহুবার। কিন্তু প্রিমিয়াম এক্সপ্রেস ট্রেনে টিকিট ছাড়াই শয়ে শয়ে লোক উঠে পড়ায় যেমন ক্ষোভ ও হতাশা প্রকাশ্যে এসেছে তেমনি প্রশ্ন উঠছে যাত্রী নিরাপত্তা নিয়েও।

যদিও বিগত কয়েক বছর ধরেই এমন বহু ঘটনা দেখা গিয়েছে। এক্সপ্রেস ট্রেনের এসি থ্রি বা টু টায়ারে টিকিট ছাড়াই বহু যাত্রী ঢুকে পড়ছে এমন অভিযোগ হামেশাই আসতে থাকে। আসলে ট্রেনের সংখ্যা ও ট্রেনের আসন সংখ্যা সীমিত হওয়ার কারণে এমনটা হয়। বিশেষ করে দেশের জনসংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পেলেও সেভাবে ট্রেন বাড়েনি। যার ফলে অতিরিক্ত যাত্রীর সমস্যা থেকেই গিয়েছে। তাই নেটিজেনদের অনেকেই রেল কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছেন আরও ট্রেনের সংখ্যা বাড়ানোর জন্য।