What to do when train missed amid journy how to get ticket refund

Partha

স্টেশনে জল কিনতে গিয়ে ট্রেন মিস? কিভাবে পাবেন নতুন টিকিট? অবশ্যই জেনে রাখুন

নিউজশর্ট ডেস্কঃ ভারতবর্ষে যাতায়াতের সবথেকে জনপ্রিয় মাধ্যম হলো ট্রেন (Train)। প্রতিদিন আড়াই কোটিরও বেশি যাত্রী সফর করে ভারতীয় রেলের (Indian Railways) সাথে। যার মূল কারণ হলো ন্যূনতম খরচে অনেকটা দূরত্ব অতিক্রম করা যায় ট্রেনের মাধ্যমে। তবে বহুবার যাত্রা করলেও অনেকেই ভারতীয় রেলের বিশেষ কিছু নিয়ম সম্পর্কে জানেন না। যেমন ধরুন যদি কোন কারনে জল বা খাবার কিনতে স্টেশনে নেমে ট্রেন মিস (Train Miss) হয়ে যায় এক্সপ্রেস ট্রেন তাহলে কি করবেন? আজকেই এই সমস্যার সমাধান নিয়েই এই প্রতিবেদন।

   

এক্সপ্রেস ট্রেনে দীর্ঘ যাত্রার সময় সব স্টেশনে না দাঁড়ালেও কিছু স্টেশনে থামে ট্রেনগুলি। সেই সময় অনেকেই খাবার বা জলের বোতল কিনতে নামেন। কিন্তু যদি কোন কারনে ইন থেকে নেমে আর সেই ট্রেনে উঠতে না পারেন তাহলে কি করবেন? যে ট্রেনটি মিস করলেন তার টিকিট দিয়েই সফর করা যাবে নাকি নতুন করে টিকিট কাটতে হব? কি বলছে এই ভারতীয় রেল? চলুন জেনে নেওয়া যাক।

প্রথমেই বলে রাখি, যদি আপনি কোন কারণে ট্রেন মিস করে ফেলেন তাহলে পরবর্তীকালে অন্য ট্রেন ধরার জন্য পুরনো টিকিটটি আর কাজে লাগবে না। অর্থাৎ আপনাকে আবারো নতুন টিকিট কাটতে হবে। তবে পুরনো টিকিটের দাম ফেরত পাওয়া যেতে পারে। এর জন্য আপনাকে টিকিট ডিপোজিট রিসিপ্ট বা টিডিআর ফাইল করতে হবে।

Train Missed how to get ticket refund

আরও পড়ুনঃ আর থাকবে না ওয়েটিং লিস্টের ঝামেলা! জব্বর প্ল্যান ভারতীয় রেলের, জানতে পেরেই খুশি দেশবাসী

রেলের নিয়ম অনুযায়ী ট্রেন ছাড়ার এক ঘন্টার মধ্যে আপনাকে টিডিআর ফাইল করতে হবে। তার জন্য যে স্টেশনে আপনি নেমে গিয়েছেন সেই স্টেশনের টিকিট কাউন্টারে যোগাযোগ করতে পারেন। বা আপনি যদি অফলাইনেও টিকিট কেটে থাকেন সেক্ষেত্রেও অনলাইনে গিয়ে এই টিডিআর ফাইল করা যায়। TDR ফাইল করার জন্য প্রথমেই আপনাকে আইআরসিটিসি এর অফিসিয়াল ওয়েবসাইটে চলে যেতে হবে। এখানে লগইন করার পর My transaction সেকশনে চলে যান।

এখানেই TDR এর অপশন থাকবে, তাতে আপনার টিকিটের পিএনআর নাম্বার ও রেজিস্টার্ড ফোন নাম্বার সহ বাকি তথ্য দিয়ে সাবমিট করে দিন। সঠিকভাবে সাবমিট হলে টিকিট বাতিলের ফলে কত টাকা পাবেন সেটা দেখিয়ে দেওয়া হবে এবং একই সাথে মোবাইল নাম্বারে একটি এসএমএস পেয়ে যাবেন। এই মেসেজ আসার পাঁচ থেকে সাত দিনের মধ্যে আপনার টিকিট বাতিল হওয়ার দরুন টাকা রিফান্ড পেয়ে যাবেন।