অন্যান্যসেরা খবর

পোস্টমর্টেমকে বাংলায় ‘ময়নাতদন্ত’ বলার আসল কারণ জানেন? আপনার জন্য রইল অজানা তথ্য

যে কোনো অস্বাভাবিক কারণে বা অজানা কারণে মৃত্যু হলে তার আসল কারণ জানতে পোস্টমর্টেম করে থাকেন চিকিৎসকরা। পোস্টমর্টেমের মাধ্যমে মৃত্যুর আসল কারণকে টেনে আনা হয় সকলের সামনে।

আমরা সচরাচর পোস্টমর্টেম কথাটাই ব্যবহার করে থাকি তবে এর একটা বাংলা অর্থও রয়েছে। পোস্টমর্টেমের বাংলা কথাটা হলো ময়নাতদন্ত। তবে কখনো কি ভেবে দেখেছেন এমন অদ্ভুত নাম কেন?

পোস্টমর্টেমকে শুধু তদন্ত না বলে ময়নাতদন্ত কেন বলা হয়। তাহলে প্রশ্ন আসে পোস্টমর্টেমের সাথে ময়নার মিল কোথায়? একটু ভালো করে ভাবলেই বোঝা যায় এর অন্তর্নিহিত অর্থ।

আসলে, ময়নাপাখির রং কুচকুচে কালো হওয়ায় খুব সহজেই সবজায়গায় লুকিয়ে থাকতে পারে। অন্ধকারের কালোয় ময়না নিজেকে লুকিয়ে রাখতে পারে, তাই অন্ধকারে খালি চোখে ময়নাকে দেখা যায় না । যারা অভিজ্ঞ তারাই কেবল ময়না পাখির ডাক বুঝতে পারে।

পোস্টমর্টেমের ক্ষেত্রেও একইরকমভাবে সামান্য সূত্র ধরে মৃত্যুর সঠিক রহস্য খুঁজে বের করা হয়। আর এই কারণেই ময়না পাখির সাথে পোস্টমর্টেমের তুলনা করে নাম রাখা হয়েছে ময়নাতদন্ত। অন্ধকারে ময়নার ডাক শুনে তাকে খুঁজে বের করা আর একটা সামান্য সূত্র থেকে গোটা রহস্যকে আবিস্কার করার সামঞ্জস্য দেখেই এই নাম রাখা হয়েছে।

যদিও এটা নিয়ে মতান্তর রয়েছে সমাজে। অনেকের মতে ‘ময়না’ কথাটা এসেছে আরবি ‘মুআয়ানা’ থেকে, এখানে পাখির কথাটা নিছকই গুজব। তাদের বক্তব্য হিন্দিতেও এই শব্দটা শুনে থাকি আমরা।

Related Articles

Back to top button