Bollywood

Papiya Paul

মুখের এত মিল, নিজের চোখকে বিশ্বাস করতে পারবেন না, ভালোবাসা ছাড়াই জীবন কাটালেন পারভীন-জিনাত-দীপশিখা

পারভীন বাবির(Parveen Babi) শেষ পরিণতি সম্পর্কে নিশ্চয়ই জানেন আপনারা। খুবই করুণ অবস্থায় মারা যান তিনি। একটা সময় বলিউড দাপিয়ে বেড়ানো ফ্যাশন এবং ফিটনেস ফ্রিক অভিনেত্রীর এহেন পরিণতি মানুষকে বড় ধাক্কা দেয়। সকালের অর্থাৎ ৭০ থেকে ৮০ এর দশকে পারভিন বাবি ছিলেন সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেত্রী। আজ আমরা তাকে নিয়ে দারুণ একখানা খবর জানাতে চলেছি।

   

আচ্ছা পারভীন বাবিকে তো চেনেন, কিন্তু জানেন কি তার মতো দেখতে আরো দুইজন অভিনেত্রী রয়েছেন! তাদের মধ্যে একজন আবার নিজেও বলিউড দাপিয়েছেন। তার নাম জিনাত আমান। অন্যজন দীপশিখা নাগপাল। ৭০ থেকে ৮০ এর দশকে পারভীন এবং জিনাতকে নিয়ে কম আলোচনা হয়নি।

বলিপাড়ায় অনেকেই তাদের দুজনকে বোন বলেও ভাবতেন। সম্প্রতি জিনাত নিজের জন্মবার্ষিকীতে পারভীন বাবিকে স্মরণ করে ইনস্টাগ্রামে একখানা পোস্ট করেন। সেখানে তিনি নিজের এবং পারভীন বাবির কিছু পুরনো ছবিও শেয়ার করেছিলেন। পোস্টে জিনাত নিজেই তাদের নিয়ে আলোচনা চলা পুরনো কথা তুলে ধরেন।

উল্লেখ্য, জিনাত ছাড়া আরেকজন অভিনেত্রী দীপশিখাকেও হুবহু পারভীন বাবির মতো দেখতে। তবে দীপশিখা জিনাত এবং পারভীনের চেয়েও পরে চলচ্চিত্র জগতে পা রাখেন। কারণ দীপশিখা ছিলেন তাদের দুজনের চেয়ে অনেকটায় ছোট। তবে চলচ্চিত্র জগতে তার অভিষেক দেরিতে হলেও মানুষ যখন দীপশিখাকে পর্দায় দেখেছিল, তখন তারা পারভীন বাবির কথাই মনে করে।

তবে এই তিনজনের মধ্যে যে শুধুই মুখের মিল ছিল, অর্থাৎ তারা যে শুধু একইরকম দেখতে ছিলেন তাই নয়, সেইসাথে আরো একটি বিষয়ে বিরাট মিল পাওয়া যায়। পারভীন, জিনাত এবং দীপশিখা এই তিনজনই প্রেমের জন্য অনেক কষ্ট পেয়েছেন। পারভীনের কথা তো আপনারা সবাই জানেন, বহু তারকার সাথেই তার সম্পর্ক ছিল। কিন্তু বিয়ে করেননি কাওকেই, একা একাই জীবনের শেষ পর্যায়ে পৌঁছান তিনি।

জিনাত আমানের ক্ষেত্রেও একই কথা। প্রথমে তার জীবনে আসেন সঞ্জয় খান এরপর মাজহার খান। তবে তার মাজহারের মৃত্যুর পর একা হয়ে পড়েন জিনাত। এরপর আর কোনো সম্পর্কে জাননি তিনি। একই বিষয় দীপশিখার ক্ষেত্রেও। তিনি দুইবার বিয়ে করেন, কিন্তু জীবনে সুখী হতে পারেননি।