Investment

Investment: ১০ লাখ টাকায় রিটার্ন পান ২১ লাখ, এই ইনভেস্টমেন্ট স্কিমের সুবিধা শুনলে আনন্দে লাফাবেন

নিউজশর্ট ডেস্কঃ যে কোনো অর্থ বিনিয়োগের(Investment) ক্ষেত্রে মিউচুয়াল ফান্ড(Mutual Fund) একটি ভালো বিকল্প হতে পারে। তবে তরুণ যুবক-যুবতীরা যেভাবে মিউচুয়াল ফান্ডে অর্থ রেখে বিনিয়োগ করেন। সেভাবে প্রবীণ নাগরিকেরা ঝুঁকি প্রবণ বিনিয়োগ পছন্দ করেন না। তাই তাদের জন্য সরকারের বিভিন্ন রকমের স্কিম এবং ব্যাংকের ডিপোজিট রয়েছে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এমনই একটি ডিপোজিট স্কিম হলো সিনিয়র সিটিজেন টার্ম ডিপোজিট। বিশেষজ্ঞদের মতে যারা সদ্য  অবসর নিয়েছেন এবং হাতে মোটা টাকা রয়েছে। তাদের ক্ষেত্রে এই ব্যাংকের সিনিয়র সিটিজেন টার্ম ডিপোজিটে অর্থ বিনিয়োগ করলে তা ভালো ফল দেবে।

এক্ষেত্রে SBI-এর ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, এই স্কিমে প্রবীণ নাগরিকরা ৭ দিন থেকে ১০ বছর মেয়াদে বিনিয়োগ করতে পারেন। এক্ষেত্রে প্রবীন নাগরিকদের সাধারণদের তুলনায় ৫০ বেসিস পয়েন্ট বেশি সুদ দেওয়া হয়। এর পাশাপাশি পাঁচ বছর থেকে ১০ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে এক শতাংশ বেশিই সুদ পান সিনিয়র সিটিজেনরা। এক্ষেত্রে প্রবীণ নাগরিকরা বার্ষিক ৭.৫% হারে সুদ পাচ্ছেন।

আরও পড়ুন: Investment: চাকরি ছেড়ে বুড়ো বয়সেও প্রতি মাসে আয় হবে ২০,০০০ টাকা! স্কিম জানলে লুফে নেবেন

অর্থাৎ কেউ যদি ১০ লাখ টাকা ১০ বছরের জন্য রাখেন। তাহলে সেক্ষেত্রে সেটি রিটার্নের সময় ২১ লাখ টাকার বেশি হবে। অর্থাৎ ১০ বছরের জন্য তিনি ৭.৫% হারে সুদ পেলে সুদ হিসেবে পাবেন ১১,০২,৩৪৯ টাকা। আর আসল হচ্ছে ১০ লক্ষ টাকা। তাহলে রিটার্ন গিয়ে দাঁড়াবে ২১,০২,৩৪৯ টাকা। প্রসঙ্গত উল্লেখ্য, ২০২৩ সালের ২৭শে ডিসেম্বর থেকে ২ কোটি টাকার কম ডিপোজিটের ক্ষেত্রে ০.২৫ শতাংশ সুদের হার বাড়িয়েছে এসবিআই।

Avatar

Papiya Paul

X