Pure Veg Doi Alur Dum Cooking Recipe

পেঁয়াজ-রসুন ছাড়া নিরামিষ, এভাবে দই আলুর দম বানালে আঙ্গুল চেটে খাবে বাচ্চা-বুড়ো সবাই!

নিউজশর্ট ডেস্কঃ সাধারণত খাবারের স্বাদের জন্য প্রায় সবধরণের রান্নাতেই কম বেশি পেঁয়াজ ও রসুনের ব্যবহার হয়ে থাকে। কিন্তু সপ্তাহের একটা দিন অনেকেই নিরামিষ খেতে পছন্দ করেন। তবে চিন্তা নেই, পেঁয়াজ রুসুন ছাড়ান ১০০% নিরামিষ রান্নাও হতে পারে চরম টেস্টি। বিশ্বাস হচ্ছে না বুঝি? তাহলে আজ আপনাদের জন্য রইল দুর্দান্ত স্বাদের নিরামিষ দই আলুর দম তৈরির রেসিপি (Veg Doi Alur Dum Recipe)। যেটা একবার ট্রাই করলে বারবার খেতে ইচ্ছা করবেই করবে।

Pure Veg Doi Alur Dum

নিরামিষ দই আলুর দম তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ 

১. একটু ছোট সাইজের আলু আলু
২. দই
৩. আদা থেঁতো
৪. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৫. ধনে গুঁড়ো
৬. তেজপাতা, শুকনো লঙ্কা
৭. গোটা জিরে, মেথি
৮. কালো সরষে, কালো জিরে
৯. হিং
১০. কাসৌরি মেথি
১১. পরিমাণ মত নুন
১২. রান্নার জন্য তেল

নিরামিষ দই আলুর দম তৈরির পদ্ধতিঃ 

➥ প্রথমেই আলু সেদ্ধ করে নিতে হবে। তাই গরম জলে আলু সেদ্ধ করতে বসিয়ে দিন। এরপর একটা বড় বাটিতে দই নিয়ে সেটাকে আগে ভালো করে ফেটিয়ে নিন। তারপর এক এক করে পরিমাণ মত হলদু গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

➥ এবার সেদ্ধ হওয়া আলুর খোসা ছাড়িয়ে নিতে হবে। তারপর কড়ায় বেশ কিছুটা তেল নিয়ে তাতে শুরুতে তেজপাতা, শুকনো লঙ্কা, মেথি, গোটা জিরে, হিং দিয়ে দিন। এরপর এক এক করে মেথি, কালো সরষে, কালো জিরে ও আদা থেঁতো দিয়েই মিশিয়ে নিন।

আরও পড়ুনঃ ১০০% নিরামিষ রান্নাও সবাই খাবে আঙ্গুল চেটে, এভাবে বানান পনির রেজালা, রইল রেসিপি

➥ সমস্ত কিছু দিয়ে একটু নেড়েচেড়ে নেওয়ার পর ছাড়িয়ে নেওয়া সেদ্ধ আলুগুলো কড়ায় দিয়ে নেড়েচেড়ে ভাজতে হবে। ভাজা হয়ে গেলে এক কাপ মত জল দিয়ে সবটাকে ঢাকা দিয়ে ২-৩ মিনিট মত রান্না করে নিতে হবে।

➥ ৩ মিনিট পর ঢাকনা খুলে আগে থেকেই বানানো দই ও মশলার মিশ্রণ অল্প অল্প করে কড়ায় ঢালতে থাকুন আর মিক্স করতে থাকুন। সবটা মিশিয়ে নেওয়া হয়ে গেলে ৫ মিনিট মত মিডিয়াম আছে ঢাকা দিয়ে রান্না করে নিলেই নিরামিষ দই আলুর দম পরিবেশনের জন্য তৈরী। এবার এটা ভাত কিংবা রুটির সাথে পরিবেশন করুন আর স্বাদের মজা নিন।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X