Mourola Macher Bati Chocchori Recipe

টেস্টি রান্নাতেই মিলবে ভরপুর পুষ্টি, এভাবে বানান মৌরলা মাছের বাটি চচ্চড়ি, যে খায় না সেও খাবে আঙ্গুল চেটে

নিউজশর্ট ডেস্কঃ বাঙালির খাবারের পাতে মাছ কম বেশি থেকেই। একদিকে যেমন খেতে টেস্টি তেমনি মাছের মধ্যে প্রোটিনও থাকে প্রচুর। বিশেষ করে যদি মৌরলা মাছ খাওয়া যায়, তাহলে ভিটামিন এ ও ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়, যা শরীরের জন্য খুবই উপকারী। তাই আজ আপনাদের জন্য রইল টেস্টি মৌরলা মাছের বাটি চচ্চড়ি তৈরির রেসিপি (Mourola Macher Bati Chocchori Recipe)

Mourola Macher Bati Chocchori Recipe

মৌরলা মাছের বাটি চচ্চড়ি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ 

১. মৌরলা মাছ
২. আলু
৩. পেঁয়াজ কুচি, টমেটো কুচি
৪. কাঁচা লঙ্কা, ধনেপাতা কুচি
৫. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৬. কাশ্মীরি লঙ্কা গুঁড়ো,
৭. কালো সরষে ও হলুদ সরষে
৮. পরিমাণ মত নুন
৯. রান্নার তেল

মৌরলা মাছের বাটি চচ্চড়ি তৈরির পদ্ধতিঃ 

➥ প্রথমে মৌরলা মাছ ভালো করে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে জল ঝরিয়ে তাতে নুন হলুদ মাখিয়ে অন্তত ১৫ মিনিট রেখে দিতে হবে। তারপর কড়ায় লম্বা করে কাটা আলু, পেঁয়াজ কুচি, টমেটো কুচি নিয়ে নিন। এর সাথে পরিমাণ মত নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, লম্বা করে চেরা কাঁচালঙ্কা দিয়ে হাতে করে ভালো করে সবটা মিশিয়ে নিতে হবে।

➥ এদিকে একটা মিক্সির বাটিতে এক চামচ কালো সরষে, দু চামচ হলুদ সরষে, অল্প একটু নুন দিয়ে শুকনো অবস্থায় গুড়িয়ে নিন। তারপর অল্প জল দিয়ে একটা মিহি পেস্ট মত বানিয়ে নিন।

আরও পড়ুনঃ গন্ধেই জিভে জল আসতে বাধ্য! এভাবে বানান সর্ষে দিয়ে খোকা ইলিশের ঝাল, আঙ্গুল চেঁটে খাবে সবাই

➥ এবার মশলা মাখানো আলু, টমেটো কুচি কড়ায় নুন হলুদ মাখানো মৌরলা মাছ দিয়ে দিন। একই সাথে সরষের পেস্ট দিয়ে সবটা হাতে করে ভালো করে মাখিয়ে নিতে হবে। শেষে কাঁচা সরষের তেল দিয়ে দিন।

➥ তেল দেওয়া হয়ে গেলে কড়া গ্যাসে বসিয়ে অল্প জল যোগ করে দিন। এতে আলু সেদ্ধ হবে ভালো করে। প্রথমে ঢাকা দিয়ে ৩ মিনিট মত জোর আঁচে রান্না করে নিন। তারপর আঁচ কিছুটা কমিয়ে ১০ মিনিট মত রান্না করে নিতে হবে। শেষে ঢাকনা খুলে ধনেপাতা কুচি ছড়িয়ে ঢাকা দিয়ে কিছুক্ষণ স্ট্যান্ডিং টাইম দিলেই মৌরলা মাছের বাটি চচ্চড়ি তৈরি।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X