LPG Gas price to Banking Charges rules going to change from 1st August

ব্যাঙ্কিং থেকে রান্নার গ্যাস, ক্যালেন্ডারে ১ তারিখ হলেই বদলাবে এই নিয়মগুলি!

নিউজশর্ট ডেস্কঃ জুলাই মাস শেষ হতে আর মাত্র ২ দিই, তারপরেই আরম্ভ নতুন মাস। প্রতিমাসের শুরুতেই কমবেশি কিছু নিয়ম পাল্টে যায়, যা আমাদের দৈনন্দিন জীবনে জানা প্রয়োজন। যেমন রান্নার গ্যাসের দাম থেকে শুরু করে ব্যাংকিংয়ের নিয়ম। অগাস্ট মাসে কি কি পাল্টে যেতে চলছে? চলুন জেনে নেওয়া যাক আজকের প্রতিবেদনে।

রান্নার গ্যাস (LPG Gas): বর্তমানে দেশের প্রতিটিতে বাড়িতেই রান্নার জন্য LPG সিলিন্ডার ব্যবহার করা হয়। আর মাসের শুরুতেই এই গ্যাসের দাম নির্ধারণ করে দেওয়া হয়। বিগত দু মাসে গ্যাসের দাম কিছুটা করে হলেও কমানো হয়েছিল। যার ফলে স্বস্তি পেয়েছিল আমজনতা। আশা করা হচ্ছে এমাসেও দাম কিছুটা কমানো হতে পারে।

ক্রেডিট কার্ড (Credit Card): আপনি কি HDFC ব্যাঙ্কের ক্রেডিট কার্ড ব্যবহার করেন? তাহলে ১লা অগাস্ট থেকে হতে চলা এই পরিবর্তন আপনার জেনে রাখা উচিত। ক্রেড, ফ্রিচার্জ, পেটিএমের মতো থার্ড পার্টি পেমেন্ট অ্যাপগুলি যদি ব্যবহার করেন তাহলে অতিরিক্ত ১% চার্জ দিতে হবে।

LPG Gas Cylinder

গুগুল ম্যাপ (Google Map): বর্তমানে কোথাও যাওয়ার আগেই সেই লোকেশন চেক করার জন্য হোক বা কিভাবে যাবেন, কত সময় লাগবে জানতে গুগুল ম্যাপের ব্যবহার সকলেই কম বেশি করে থাকেন। জানা যাচ্ছে অগাস্ট মাসে ভারতে ৭০% সার্ভিস চার্জ কমিয়ে নেবে গুগুল। তবে এর ফলে সাধারণ ব্যবহারকারীদের কোন লাভ বা ক্ষতি হচ্ছে না।

আরও পড়ুনঃ লাফিয়ে বাড়ছে কারেন্টের বিল! স্কুলের বিদ্যুৎ ব্যবহার নিয়ে কড়া শিক্ষা দফতর, জারি হল নির্দেশিকা

Utility বিল পেমেন্ট (Utility Bill Payment): মোবাইল রিচার্জ, কারেন্টের বিল ইত্যাদিকে ইউটিলিটি হিসাবে ধরা হয়। এই ধরণের লেনদেন ৫০০০০তাক্যার বেশি হলে ১% চার্জ নেওয়া হবে। পেট্রল বা ডিজেলের জন্য যদি ১৫০০০ টাকার বেশি খরচ হয় সেক্ষেত্রেও ১% চার্জ করা হবে। এমনকি কার্ডের দ্বারা খরচ করলে যে রিওয়ার্ড পয়েন্ট জমা হয় তা ভাঙানোর সময়েও ৫০টাকা চার্জ হিসাবে দিতে হবে ১লা অগাস্ট থেকে।

এছাড়াও প্রতিমাসের শুরুতেই সকলে কবে ব্যাঙ্ক খোলা ও কবে ছুটি সেটাও ভালো করে দেখে নেন। এতে করে গুরুত্বপূর্ণ কাজ সময় থাকতে করে নেওয়া যায়, আর ব্যাঙ্ক বন্ধ থাকলেও চিন্তার কারণ হয় না। অগাস্ট মাসে প্রায় ১৩ দিন মত ব্যাঙ্ক বন্ধ থাকবে। আগামীতে ব্যাঙ্কের সম্পূর্ণ ছুটির তালিকা আপনাদের জানিয়ে দেওয়া হবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X