LPG GAS Cylinder at almost half price in Ladli Behna Scheme

এবার হাফ দামে মিলবে গ্যাস! মধ্যবিত্তদের কথা ভেবে LPG সিলিন্ডার নিয়ে বড় ঘোষণা রাজ্য সরকারের

নিউজশর্ট ডেস্কঃ প্রতিমাসের শেষে আগামী মাসের গ্যাসের দাম (Cooking Gas Price) নির্ধারণ হয়। তবে এবার আসন্ন রাখী বন্ধনের আগেই বড় উপহার দিল সরকার। ‘লাডলি বেহনা’ যোজনায় মহিলাদের মাত্র ৪৫০ টাকায় রান্নার LPG সিলিন্ডার দেওয়ার ঘোষণা করেছেন মধ্যপ্রদেশ সরকার। আজ অর্থাৎ মঙ্গলবারই এই সিদ্ধান্তের অনুমোদন হয়ে গিয়েছে মন্ত্রিসভার বৈঠকে।

এদিন নগরোন্নয়ন ও আবাসন মন্ত্রী কৈলাশ বিজয়বর্গীয় জানান, ‘লাডলি বেহেন প্রকল্পের অধীনে, আমরা এই প্রকল্পের সমস্ত সুবিধাভোগীকে ৪৫০ টাকায় গ্যাস সিলিন্ডার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। গ্যাস সিলিন্ডার (LPG Cylinder) বর্তমানে ৮৪৮ টাকায় পাওয়া যাচ্ছে। যা ‘লাডলি বেহেন’-দের ৪৫০ টাকায় প্রদান করা হবে। রাজ্য সরকার ৩৯৯ টাকা দেবে। এর জন্য প্রায় ১৬০ কোটি টাকা খরচ হবে।’

রাজ্য সরকারের তরফ থেকে ‘লাডলি বেহনা’ যোজনায় মহিলাদের ১২৫০ টাকা করে দেওয়া হয়। সেই সাথে রাখি উপলক্ষে আরও ২৫০ টাকা দেওয়া হবে। অর্থাৎ অগাস্ট মাসের ১লা তারিখে ১২৫০ এর বদলে ১৫০০ টাকা পাবেন মধ্যপ্রদেশের লাডলি বেহনা প্রকল্পের অন্তর্ভুক্ত মহিলারা।

LPG Gas Cylinder

এছাড়াও রাজ্যের অঙ্গনওয়াড়ি কর্মীদের নিয়েও বড় ঘোষণা করা হয়েছে। এদিন জানানো হয় যে অঙ্গনওয়াড়ি পুষ্টি প্রকল্পের অধীনে, অঙ্গনওয়াড়ির সমস্ত “বেহেন”-দের প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা এবং প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনার আওতায় আনা হবে। যার ফলে প্রায় ৫৭, ৩২৪ জন অঙ্গনওয়াড়ি কর্মীরা উপকৃত হবেন।

আরও পড়ুনঃ লাফিয়ে বাড়ছে কারেন্টের বিল! স্কুলের বিদ্যুৎ ব্যবহার নিয়ে কড়া শিক্ষা দফতর, জারি হল নির্দেশিকা

প্রসঙ্গত, সারাদেশের মহিলাদের জন্য প্রধানমন্ত্রীর উজ্জ্বলা গ্যাস যোজনা চালু রয়েছে। সেই প্রকল্পে আবেদন করলেও বাকিদের তুলনায় অনেকটাই কম খরচে গ্যাস সিলিন্ডার পাওয়া যেতে পারে। বর্তমানে উজ্জ্বলা যোজনা ২.০ এ আবেদন চলছে চাইলে সেই প্রকল্পে আবেদন করতেই পারেন। তবে সেক্ষেত্রে আপনাকে যোগ্যতা ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি দেখে নিতে হবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X