TRAI new initiative to stop wasting money in unlimited mobile recharge plans

কোম্পানির দাদাগিরি আর নয়! মোবাইল রিচার্জের খরচ কমাতে অ্যাকশন মোডে TRAI

নিউজশর্ট ডেস্কঃ জুলাই মাসের শুরুতে Jio, Airtel থেকে Vi এর মত টেলিকম কোম্পানিগুলি রিচার্জের দাম বাড়িয়ে দেওয়ার ফলে দেশের কোটি কোটি মানুষ সমস্যায় পড়েছেন। প্রায় ২৫% দাম বেড়ে যাওয়ায় একপ্রকার ক্ষুদ্ধ জনতা। অনেকেই চাইছিলেন সরকার হস্তক্ষেপ করুক এই মূল্যবৃদ্ধি নিয়ে, এবার সেই মত অ্যাকশনে নামল ট্রাই (TRAI)

একটা সময় ছিল যখন রিচার্জ না করলেও দিব্যি চালু থাকত নাম্বার। ফোন করা না গেলেও ইনকামিং সার্ভিস চালু থাকত। কিন্তু এখন আনলিমিটেড আর ফ্রি এর যুগে সেসব অতীত, মাসে নূন্যতম ২৫০ টাকা খরচ করতেই হবে যদি নাম্বার চালু রাখতে চান। যেখানে আজও কোটি কোটি মানুষ আর্থিকভাবে পিছিয়ে তাদের পক্ষে এই টাকাটা অনেকটাই।

তবে সম্প্রতি মোবাইল রিচার্জের খরচ কিছুটা কমানোর জন্য ট্রাই মাঠে নামতেই আশাবাদী হয়েছেন অনেকে। ইতিমধ্যেই একটি প্রস্তাব তোহা পরামর্শের জন্য কনসালটেশন পেপার প্রকাশ্যে এসেছে। যেখানে গ্রাহকেরা রিচার্জের দাম বেড়ে যাওয়া নিয়ে নিজেদের মতামত জানাতে পারবেন। আগামী ১৬ই অগাস্ট পর্যন্ত মতামত দেওয়া যাবে। একইভাবে টেলিকম কোম্পানিগুলিকেও আগামী ২৩ শে অগাস্ট পর্যন্ত সময় দেওয়া হয়েছে তাদের বক্তব্য জানানোর জন্য।

What TRAI has to say after Jio Airtel Vi Recharge Price Hike

এখন অনেকেই ভাবছেন কেন এই মতামত নেওয়া হচ্ছে? এর উত্তর হল বর্তমানে যে সমস্ত প্ল্যান উপলব্ধ রয়েছে তার প্রায় সবই একত্রিত করা প্ল্যান। অর্থাৎ আনলিমিটেড কলিং, এসএমএস, ডেটা থেকে শুরু করে ওটিটি সাবস্ক্রিপশন আর একগুচ্ছ জিনিস মিলিয়ে প্ল্যান বানানো হচ্ছে। এর অধিকাংশ জিনিস গ্রাহকেরা ব্যবহারই করেন না। অথচ সেগুলোর জন্য টাকা গুনতেই হচ্ছে।

আরও পড়ুনঃ ব্যাঙ্কিং থেকে রান্নার গ্যাস, ক্যালেন্ডারে ১ তারিখ হলেই বদলাবে এই নিয়মগুলি!

ট্রাই এর প্রস্তাব অনুযায়ী, টেলিকম কোম্পানিগুলিকে কলিং ও এসএমএস এর জন্য রিচার্জ প্ল্যান ফিরিয়ে আনতে হবে। এতে করে বাকি আনুসাঙ্গিক খরচ কমে যাবে। যার ফলে রিচার্জের দাম কমবে ও গ্রাহকেরা স্বস্তি পাবেন। উদাহরণ স্বরূপ- আপনি আনলিমিটেড প্ল্যান রিচার্জ করলেন অথচ সাথে থাকা ফ্রি ওটিটি আপনি হয়তো কোনোদিন ব্যবহারই করলেন না। সেক্ষেত্রে আপনার টাকা বেকার নষ্ট হল। যদি পুরোনোদিনের মত রিচার্জ প্ল্যান ফিরে আসে তাহলে এই সমস্যা থাকবে না।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X