LPG Cylinder Price Hiked see rates in kolkata for August Month

আবার বাড়ল LPG গ্যাস সিলিন্ডারের দাম! মাসের শুরুতেই কত টাকার ঝটকা পেল আমজনতা?

নিউজশর্ট ডেস্কঃ নতুন মাসের শুরুতেই দাম বাড়ল এলপিজি গ্যাস সিলিন্ডারের (LPG Gas Cylinder Price)। বাজেট প্রকাশ্যে আসার পর ১লা তারিখ আসতেই দাম বাড়িয়েছে ইন্ডিয়ান অয়েল। তাহলে এবার থেকে রান্নার গ্যাসের জন্য খরচ হবে কত? চলুন জেনে নেওয়া  যাক কত হল সিলিন্ডারের নতুন দাম।

মাসের শুরুতেই বাড়ল গ্যাসের দাম!

সরকারি সংস্থাগুলির প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী। আজ থেকেই ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম বেড়ে যাচ্ছে। তবে রান্নার জন্য ব্যবহৃত হওয়া ঘরোয়া ১৪ কেজির সিলিন্ডারের দাম অপরিবর্তিত থাকছে। গোটা দেশে কমবেশি ৮-৯ টাকা বাড়ানো হয়েছে কমার্শিয়াল সিলিন্ডারের দাম। তাই সাধারণ গ্রাহকদের জন্য স্বস্তির খবর হলেও ব্যবসায়ীদের ভ্রু কিছুটা হলেও কুঁচকেছে গ্যাসের দাম বাড়ার কারণে।

গৃহস্থালির উপর কোনো প্রভাব পড়ছে না

দেশ জুড়ে গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি পেলেও সাধারণ মানুষ যারা বাড়ির জন্য গ্যাস ব্যবহার করবেন তাদের উপর কোনো প্রভাব পড়ছে না কারণ ঘরোয়া ১৪ কেজির সিলিন্ডারের দাম অপরিবর্তিত রয়েছে। শেষবার গার্হস্থ্য LPG সিলিন্ডারের দাম পরিবর্তন হয়েছিল প্রায় ৪ মাস আগে। মার্চ মাসে নারী দিবস উপলক্ষে ১০০ টাকা কমানো হয়েছিল, সেই থেকে দাম একই রয়ে গিয়েছে।

কলকাতায় কত হল গ্যাসের দাম?

গ্যাসের নতুন দাম ঘোষণা হওয়ার পর আজ থেকেই দেশের বিভিন্ন শহরে কমার্শিয়াল সিলিন্ডারের দাম বেড়ে গিয়েছে। এরাজ্যে ৮.৫ টাকা বেড়েছে সিলিন্ডার পিছু। অর্থাৎ আজ থেকে কলকাতায় ১৯ কেজির সিলিন্ডার কিনতে হলে ১৭৫৬ টাকা নয় বরং ৮.৫ টাকা বেশি অর্থাৎ ১৭৬৪.৫০ টাকা খরচ করতে হবে। অন্যদিকে দিল্লিতে ৬.৫ টাকা বৃদ্ধি পেয়েছে দাম, অর্থাৎ আগে কমার্শিয়াল সিলিন্ডার ১৬৫২.৫ টাকায় পাওয়া যেত, কিন্তু এবার সেটা ১৬৪৬ টাকা দিয়ে কিনতে হবে।

একটানা কয়েকমাস কমেছিল দাম!

এমাসে গ্যাসের দাম বাড়ানো হলেও বিগত কয়েক মাসে একটানা কমানো হয়েছিল ব্যবসায়িক কাজের জন্য ব্যবহার হওয়া ১৯ কেজি সিলিন্ডারের দাম। জুলাই মাসেই ৩০ টাকা কমেছিল দাম ,এর আগে জুন মাসেও ১৯ টাকা কমানো হয়েছিল আর মে মাসেও ১৯ টাকা কমানো হয়েছিল ১৯ কেজির ব্যবসায়িক এলপিজি সিলিন্ডারের দাম।

প্রসঙ্গত, লোকসভা ভোটে জেতার পর একাধিক ঘোষণা করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। যার মধ্যে বলা হয় আগামী ৩১শে মাছ ২০২৫ পর্যন্ত প্রধানমন্ত্রী উজ্জলা যোজনার সুবিধা দেওয়া হবে। এতে করে উপভোক্তারা সিলিন্ডারপিছু ৩০০ টাকা ভর্তুকি পাবেন। প্রতিমাসে ১টি করে বছরে ১২টি সিলিন্ডারে মোট ৩৬০০ টাকা ভর্তুকি দেওয়া হবে সরকারের তরফ থেকে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X