6th Pay Commission Benefits for WB Govt Employees in Health Scheme increased

চওড়া কপাল রাজ্য সরকারি কর্মীদের! স্বাস্থ্য প্রকল্পে বিরাট ঘোষণা মমতার, বাঁচবে অনেক টাকা

নিউজশর্ট ডেস্কঃ রাজ্য সরকারের কর্মীদের (State Government Employees) জন্য দারুন সুখবর। স্বাস্থ্য প্রকল্পের দৌলতে এবার থেকে বিরাট সুবিধার কথা ঘোষণা করা হল পশ্চিমবঙ্গ সরকারের (Government of West Bengal) তরফ থেকে। ইতিমধ্যেই জারি হয়েছে বিজ্ঞপ্তি। যার ফলে উপকৃত হবেন লক্ষ লক্ষ সরকারি কর্মীরা।

স্বাস্থ্য প্রকল্পে বড় ঘোষণা রাজ্য সরকারের

চোখের চিকিৎসার একটি গুরুত্বপূর্ণ ইনজেকশন ‘লুসেনটিস’, যার দাম ৫০,০০০ টাকা। এবার থেকে এই ইনজেকশনের পুরো দাম পাওয়া যাবে স্বাস্থ্য প্রকল্পের মাধ্যমে। এর আগে কর্মীরা এই ইনজেকশনের জন্য ৪৫,০০০ টাকা পেতেন, বাকি টাকা দিতে হত নিজেদের পকেট থেকেই। কিন্তু সম্প্রতি সরকারের তরফ থেকে সম্পূর্ণ খরচ বহনের কথা জানানো হয়েছে।

তবে সম্পূর্ণ দাম দেওয়ার জন্য অর্থদপ্তরের মেডিকেল সেলের থেকে অনুমোদন নিতে হবে বলে জানানো হয়েছে। এছাড়াও ১০০ মিলিলিটার হিউম্যান অ্যালবুমিনের (২০ শতাংশ) এর জন্যও স্বাস্থ্য প্রকল্পের বরাদ্ধ বাড়িয়ে দেওয়া হয়েছে। এপর্যন্ত যেখানে ৩ হাজার টাকা পেতেন কর্মীরা, সেটারও সম্পূর্ণ খরচ বহন করবে সরকার। অর্থাৎ কর্মীদের স্বাস্থ্যের জন্য খরচ হওয়া পুরো টাকাটাই এখন পকেটেই থেকে যাবে।

দ্রুত পাশ হবে মেডিকেল বিল

তাছাড়া কর্মীদের অনেকেই অভিযোগ করছিলেন রাজ্যের স্বাস্থ্য প্রকল্পে চিকিৎসার বিল পেশ করলেও টাকা পেতে সমস্যা হচ্ছিল বা অনেকটা দেরি হয়ে যাচ্ছিল। এদিন সেই নিয়েও ঘোষণা হয়েছে, জানা যাচ্ছে মেডিকেল সেলে এবার থেকে চিকিৎসক রাখা হবে। যার ফলে বিল মেটানোর কাজ আগের থেকে অনেক দ্রুত সম্পন্ন হয়ে যাবে।

আরও পড়ুনঃ বাড়ল পরিমাণ! এ মাসে কত কেজি ফ্রি চাল গম পাওয়া যাবে রেশনে? দেখুন তালিকা

এক্ষেত্রে বলে রাখা ভালো, সরকারি কর্মী বা পেনশনভোগী বা তাদের পরিবারের কোনো সদস্যরা ২ লক্ষ টাকা পর্যন্ত কাশ্লেষ পরিষেবা পান প্রকল্পের আওতায় থাকা হাসপাতালে। তাই খরচ যদি ২ লাখের নিচে হয় তাহলে বিল পেমেন্ট সোজা সরকারই করে দেয়। কিন্তু ২ লাখের বেশি বিল হলে সমস্ত বিল জমা করতে হয়, পরবর্তীকালে সেটা রিইম্বার্সমেন্ট হয়ে যায়। কিন্তু চিকিৎসক না থাকায় এই বিল পাশে সময় লাগছিল অনেকটাই। এবার চিকিৎসক এসে যাওয়ায় সেই সমস্যা দ্রুত মিতে যাবে বলেই আশা করা হচ্ছে।

বাড়ল স্বাস্থ্য প্রকল্পের হাসপাতালের সংখ্যা

এখানেই শেষ নয়, বিজ্ঞপ্তিতে একঝাঁক নতুন হাসপাতাল পশ্চিমবঙ্গ স্বাস্থ্য স্কীমে যুক্ত হওয়ার কথাও জানানো হয়েছে। যেখানে কর্মীরা সমস্তরকম স্বাস্থ্য প্রকল্পের সুবিধা পাবেন। হাসপাতালগুলো হল:

  • কলকাতা কিডনি ইনস্টিটিউট (কালিকাপুর)
  • টেকনো ইন্ডিয়া ডামা হেলথকেয়ার সেন্টার (ইএম বাইপাস)
  • তপোবন হাসপাতাল (দুর্গাপুর)
  • আরামবাগ ডায়াগ্নস্টিক (আরামবাগ)
  • এএসজি হাসপাতাল (বিটি রোড)
  • এএসজি হাসপাতাল (দেশপ্রাণ শাসমল রোড)
  • হিমালয়ান আই ইনস্টিটিউট (শিলিগুড়ি)
  • জ্যোতির্ময় আরোগ্য ভবন (শ্রীরামপুর)
  • মেডিট্রাস্ট ডায়াগ্নস্টিক (কাশিপুর রোড, দমদম)
Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X