South Bengal Weather Update rain continues heavy rail alert in North Bengal districts

নিম্নচাপের জেরে ভাসছে কলকাতা সহ ৫ জেলা, আরও কতদিন চলবে বৃষ্টি? দেখুন আবহাওয়ার আপডেট

নিউজশর্ট ডেস্কঃ বিগত কয়েকদিন ধরে বর্ষা থামার কোনো নামই নেই! কখনো ঝিরিঝিরি তো কখনো মুষলধারে আকাশথেকে জলধারা নেমেই চলেছে। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়  জারি হয়েছে সতর্কতা। তবে শনিবার বেলা বাড়ার সাথে বৃষ্টির দাপট কিছুটা কমেছে। আসলে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর থাকা নিম্নচাপ আরও গভীর হলেও সেটা ঝাড়খণ্ডের দিকে এগোচ্ছে। তবে মৌসুমী অক্ষরেখা ও পূর্ব-পশ্চিম অক্ষরেখার জেরে উত্তরবঙ্গে বৃষ্টি থামার সম্ভাবনা নেই বললেই চলে।

আজকের আবহাওয়া 

আজ অর্থাৎ শনিবার সকাল থেকেই মাঝারি বৃষ্টির পূর্বাভাস ছিল কলকাতা, হাওড়া, হুগলি সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। গতকাল রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছে কলকাতায়, যার মধ্যে দমদমেই শনিবার সকাল অবধি বৃষ্টি হয়েছে প্রায় ১০০ মিলিমিটার। ব্যাপক বৃষ্টির ফলে রাস্তা জলমগ্ন, ব্যাহত হয়েছে যান চলাচলও। এছাড়া সল্টলেক ও অলিপুরেও ভালোই বৃষ্টি হয়েছে।

আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি ও সর্বনিম্ন ২৬ ডিগ্রির আশেপাশে থাকবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতরের রিপোর্ট। এছাড়া বাতাসে আদ্রতার পরিমাণ থাকবে ৯০-৯৪% যেটা অনেকটাই বেশি। তবে বৃষ্টির জেরে আদ্রতা জনিত অস্বস্থি সেভাবে বোঝা যাবে না বলেই মনে করা হচ্ছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

দক্ষিণবঙ্গের থেকে নিম্নচাপ সরতে শুরু করলেও বেশ কিছু জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছেই। বিশেষ করে পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, বীরভূম, নদীয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টির হবে বলছে হাওয়া অফিস। তবে শনিবার বিকেলের পর থেকে পরিস্থিতির উন্নতি হতে পারে বলে আশা করা হচ্ছে। রবিবার বিক্ষিপ্তভাবে কিছু জায়গায়ই হালকা বা মাঝারি বৃষ্টি হতে পারে।

আরও পড়ুনঃ বাড়ছে নিম্নচাপের শক্তি, ভারী বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গের ৭ জেলাঃ আবহাওয়ার খবর

উত্তরবঙ্গের আবহাওয়া

একনাগাড়ে হয়ে চলা বৃষ্টির জেরে এমনিতেই বেহাল পরিস্থিতি উত্তরবঙ্গের। তবে বৃষ্টির খেলা এখনও শেষ হয়নি বরং, আগামী সপ্তাহের মঙ্গলবার পর্যন্ত একাধিক জেলায় কমলা সতর্কতা জারি করা রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি ছাড়াও কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এই তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। তাই যারা এই সময় উত্তরবঙ্গে আছেন বা উত্তরবঙ্গের উদ্দেশ্য যাত্রা করছেন তাদের অতিরিক্ত সাবধান হওয়া প্রয়োজন।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X