Transport Department new guideline for Toto driving in berhampore area

১৫ই অগাস্টই চাকা গড়ানো লাস্ট, শেষ ‘টোটো দৌরাত্ম্য’! কড়া সিদ্ধান্ত প্রশাসনের

নিউজশর্ট ডেস্কঃ কমদূরত্বের যাতায়াত আরও সহজতর করার উদ্দেশ্যে চালু হলেও বর্তমানে সাধারণ মানুষের মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে টোটো (Toto)। বাইক, চারচাকা ও অন্যান্য গাড়ির থেকেও বেশি টোটো চালু হওয়ায় মুশকিলে পড়তে হচ্ছে আমজনতাকেই। দিন দিন যে হরে অনিয়ন্ত্রিতভাবে টোটোর সংখ্যা বেড়েই চলেছে তাতে জনগণের পাশাপাশি ক্ষোভ প্রকাশ করেছে প্রশাসনিক কর্তারাও। তাই এবার টোটো দৌরাত্ম্য কমাতে কড়া হল রাজ্য প্রশাসন।

রাস্তায় দিন দিন বাড়ছে টোটোর দৌরাত্ম্য!

রাজ্যের একাধিক জেলায় টোটো চালকদের বিরুদ্ধে হামেশাই নিত্য নতুন অভিযোগ আসছেই। নাম্বার ছাড়াই রাস্তায় ঘুরছে টোটো, যার জেরে বাড়ছে অসাধু কার্যকলাপ থেকে দুর্ঘটনা। এদিকে অভিযোগ করলেও নাম্বার না থাকায় ধরা যায় না। এর জেরেই কখনো টোটো নিয়ন্ত্রণ তো কখনো সম্পূর্ণ রূপে বন্ধ করার কথাও উঠেছে। তবে এসবের মাঝে টোটো সমস্যার সমাধানে মাঠে নামল মুর্শিদাবাদ, বহরমপুর সহ আরও কয়েকটি এলাকা। জানা যাচ্ছে আগামী ১৫ই অগাস্ট থেকেই এই সমস্ত এলাকায় টোটো চলাচল বন্ধের নির্দেশ জারি হয়েছে।

টোটোর বিকল্প হিসাবে চলবে ই-রিক্সা

টোটো একেবারে বন্ধ হলে আবার যাত্রীদের সমস্যার সম্মুখীন হতে হবে চিন্তা অনেকেরই! চিন্তা নেই, টোটোর বদলে রাস্তায় চলবে ই-রিক্সা। তবে এক্ষেত্রে সঠিকভাবে রেজিস্ট্রেশন করে তবেই রাস্তায় নামানো যাবে ই-রিক্সা, না হলে নয়। এর জন্য কিছুটা সময় লাগবে ঠিকই, তবে রেজিস্ট্রেশন বিহীন গাড়ি রাস্তায় চলতে দেয়া হবে না বলেই জানা যাচ্ছে।

আসলে বেআইনি ভাবে শহরের রাস্তায় একগাদা টোটো চলা শুরু হওয়ার পরেই সমস্যার সূত্রপাত হয়ে। কিন্তু আচমকা সমস্তটা বন্ধ করে দিলেও কর্মহারা হয়ে পড়বেন হাজার হাজার মানুষ। এমতাবস্থায় চিন্তায় পড়ে গিয়েছেন স্থানীয় টোটো চালকেরা, তাদের প্রায় সকলেরই প্রশ্ন তবে কি এবার টোটো ছেড়ে ই-রিক্সা কিনে রেজিস্ট্রেশনের লাইনে দাঁড়াতে হবে? যদিও সেই সম্ভাবনা খুবই কম কারণ টোটো কেনার জন্যই অনেকে ঋণ নিয়ে বসে আছেন। তাই নতুন করে ঋণ নিলে সেটা আদতে বোঝাই হয়ে দাঁড়াবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X