West Bengal Government announce mental health treatment under health scheme for employees

DA না বাড়লেও খুশি সবাই! সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা পশ্চিমবঙ্গ সরকরের

নিউজশর্ট ডেস্কঃ আরজি কর হাসপাতালের ঘটনার জেরে গোটা পশ্চিমবঙ্গ জুড়ে চলছে প্রতিবাদ। মোমবাতি হাতে বিচারের দাবিতে রাস্তায় নেমেছেন লক্ষ লক্ষ মানুষ। এরই মাঝে সরকারি কর্মীদের জন্য একেরপর এক ঘোষণা করা হচ্ছে সরকারের তরফ থেকে। দীর্ঘদিন ধরেই কেন্দ্রীয় হারে মহার্ঘ্য ভাতার দাবিতে আন্দোলন করে চলেছে রাজ্য সরকরের কমীরা। সেটা পূরণ না হলেও এবার কর্মীদের খুশি করতে বড় ঘোষণা এল পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে।

কর্মীদের জন্য বড় ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের

রাজ্য সরকারীকর্মীদের জন্য হেল্ড স্কিমের দৌলতে চিকিৎসার টাকা দেওয়া হয়। তবে এতদিন শারীরিক অসুস্থতার জন্যই টাকা দেওয়া হত। এবার প্রথমবার মানসিক চিকিৎসার জন্যও টাকা পাবেন কর্মীরা। হ্যাঁ ঠিকই দেখছেন, ২০২৪ এ দাঁড়িয়ে মানসিক স্বাস্থ্য একটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। তাই কর্মীদের শারীরিক ও মানসিক উভয় স্বাস্থ্যের কথা ভেবেই এই উদ্যোগ নেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। স্বাভাবিকভাবেই এমন একটা ঘোষণার পর খুশি কর্মীরাও।

হেলথ স্কীমে মিলবে আরও বেশি সুবিধা

আসলে যতদিন যাচ্ছে আমাদের কাজের চাপ থেকে পারিপার্শিক ঘটনার জেরে মানসিক চাপ বাড়ছে। যেটা বাইরে থেকে বোঝার উপায় না থাকলেও পরবর্তীকালে বড় কোনো সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। এমন কোনো ঘটনা এড়ানোর জন্যই কর্মীদের নিউরোসাইকিয়াট্রিক চিকিৎসার সুবিধা দিতে চলেছে রাজ্য সরকার।

আগে হাসপাতালে ভর্তি হলে তবেই চিকিৎসার খরচ দিত সরকার। তবে এখন সেই নিয়মে অনেকটাই বদল হয়েছে। ১৭টি এমন অসুখ রয়েছে যার জন্য হাসপাতালে না গিয়ে বাড়ি থেকে চিকিৎসা করলেও টাকা পাওয়া যায়। এবার সেই তালিকাতেই সংযুক্ত করা হল মানসিক স্বাস্থ্য বা স্নায়ুকোষজনিত মানসিক রোগের চিকিৎসাকে। এর ফলে বহু কর্মীরা উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুনঃ মেঘ না চাইতেই জল! সেপ্টেম্বর মাসে নতুন ছুটি ঘোষণা করতেই খুশি রাজ্য সরকারের কর্মীরা

প্রসঙ্গত, গতকাল কর্মীদের জন্য অতিরিক্তি একটি ছুটিরও ঘোষণা করা হয়েছে নবান্নের তরফ থেকে। আগামী ১৪ই সেপ্টেম্বর করম পুজো উপলক্ষে সমস্ত সরকারি প্রতিষ্ঠান যেমন অফিস, স্কুল কলেজ ছুটি থাকবে। তবে এতকিছু হলেও মহার্ঘ্য ভাতা বৃদ্ধির ঘোষণা মেলেনি।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X