70 Percent Attendence must in Schools for Class 11 and 12 students

প্রথম সেমিস্টারের পরীক্ষার মাঝেই বড় আপডেট! এই নিয়ম না মানলে বসতে পারবে না উচ্চমাধ্যমিকে

পার্থ মান্নাঃ ইতিমধ্যেই শুরু হয়েছে একাদশ শ্রেণীর প্রথম সেমিস্টারের পরীক্ষা। ১৩ ই সেপ্টেম্বর ছিল প্রথম সাবজেক্টের পরীক্ষা। এবছরেই প্রথম নতুন সিস্টেম চালু হয়েছে। খাতায় লিখে পরীক্ষা না দিয়ে OMR শীটে নেওয়া হচ্ছে পরীক্ষা। তবে এরই মধ্যে জানা যাচ্ছে, নতুন নিয়ম এসেছে যেটা না মানলে বসতেই দেওয়া হচ্ছে না পরীক্ষায়। কি সেই নিয়ম? আজকের প্রতিবেদনে রইল বিস্তারিত।

উচ্চমাধ্যমিক পরীক্ষার নতুন নিয়ম

সম্প্রতি যে সেমিস্টার পরীক্ষা চালু হয়েছে তাতে জানা যাচ্ছে কিছু স্কুলে ছাত্রছাত্রীদের পরীক্ষাতেই বসতে দেওয়া হয়নি। কিন্তু কেন? উত্তর হল স্কুলের উপস্থিতির হার। নিয়মে যতটা বলা রয়েছে সেই হারে উপস্থিতি বাধ্যতামূলক করা হয়েছে। কত শতাংশ উপস্থিতি থাকতেই হবে? শারীরিক অসুস্থতার কারণে কোনো ছাড় থাকবে? নিচে সেই সম্পর্কে বিস্তারিত জানানো হল।

যেমনটা জানা যাচ্ছে, পড়ুয়াদের স্কুলে উপস্থিতির হার ৭০% হতেই হবে। নাহলে পরীক্ষায় বসতে দেওয়া হবে না। যদিও বিশেষ কিছু ক্ষেত্রে বা মেডিক্যাল এমারজেন্সির কারণে সেটা ২০% অবধি মুকূপ করে দেওয়া যেতে পারে। ফলে সর্বনিম্ন উপস্থিতির হার ৫০% হতেই হবে। কিন্তু উপস্থিতির এর থেকেও যদি কম হয় তাহলে সেই ছাত্র বা ছাত্রীকে উচ্চমাধ্যমিকে বসার অনুমতি দেবে না স্কুল কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, প্রথম ও দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা নিজেদের স্কুলে বা হোম সেন্টারে হচ্ছে। তবে আগামীতে অন্য স্কুলেও সিট পড়তে পারে। আর আগামীদিনে ক্লাসের উপস্থিতির হার কঠোর ভাবে মানার আদেশ রয়েছে শিক্ষা তরফ থেকে। এই সম্পর্কে আরও বিস্তারিত জানতে হলে নিচে শিক্ষা দফতরের নোটিশের লিংক দেওয়া আছে।

এছাড়াও বর্তমানে একাধিক স্কলারশিপের জন্য আবেদন চলছে। দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীরা যদি এখনো আবেদন না করে থাকো তাহলে করে ফেলতে পারো। নিচে যে যে স্কলারশিপে আবেদন চালু রয়েছে তার তালিকা দেওয়া হল। স্কলারশিপের নামের উপরে ক্লিক করলেই বিস্তারিত জানতে পারবেঃ

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X