Good News for Teachers of West Bengal regarding Pension Rules

পুজোর আগেই সুখবর! ৭ দিনেই শিক্ষকদের বড় সমস্যার সমাধানে তারপর রাজ্য শিক্ষা দফতর

পার্থ মান্নাঃ আর মাত্র কয়েক দিন বাকি দুর্গাপুজোর। তবে পুজোর আগে থেকেই সরকারি কর্মীদের জন্য একেরপর এক ঘোষণা হয়ে চলেছে। আর এবার স্কুল শিক্ষকদের জন্য এল দুর্দান্ত খবর। যেটা শোনার পরে উৎসবের আনন্দ আরও কয়েক গুণ বেড়ে গেছে। কি খবর এল? আসলে বিভিন্ন স্কুলে নির্দেশিকা পাঠানো হয়েছে শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসুর তরফ থেকে।

শিক্ষকদের জন্য গুড নিউজ!

আসলে কিছুদিন আগেই শিক্ষকদের জন্য সুখবরমিলেছিল রাজ্য সরকারের তরফ থেকে। শিক্ষা দফতরের নিয়ম দফতরের নিয়ম অনুযায়ী অবসরকালীন ভাতা বা পেনশন পেতে হলে কমপক্ষে ১০ বছর টানা চাকরি করতে হত শিক্ষকদের। অবশ্য এই নিয়মে কিছুটা ছাড় ছিল, ৯  বছর ৬ মাস বা তার বেশি কাজ করলেও পেনশন পাওয়া উচিত শিক্ষকের। কিন্তু সেটা নিয়ে বেশ কিছু সমস্যা রয়েই গিয়েছিল।শিক্ষক দিবসে এই সমস্যার সমাধানের প্রতিশ্রুতি দিয়েছিলেন শিক্ষা মন্ত্রী। এবার সেই মত রাজ্যের স্কুলগুলিতে চিঠি পাঠ্য হল বিকাশ ভবনের পক্ষ থেকে।

বিকাশ ভবনের চিঠিতে কি নির্দেশ দেওয়া হল?

যে সমস্ত শিক্ষকেরা ৯ বছর ৬ মাস বা তার বেশিদিন চাকরি করেছেন তাদের ক্ষেত্রে ১০ বছর নিরবিচ্ছন্ন চাকরি ধরা হবে। আর তাদের পেনশন দেওয়া হবে। এবার সেই সংক্রান্ত শিক্ষকদের তথ্য ৭ দিনের মধ্যে বিকাশ ভবনে পাঠিয়ে দিতে হবে বলে নোটিশ দেওয়া হয়েছে স্কুল ইন্সপেক্টরদের। এমন একটা নির্দেশিকা যে লক্ষ লক্ষ শিক্ষক শিক্ষিকাদের মুখ হাসি ফোটাবে তা আর বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুনঃ নিত্যযাত্রীরা সাবধান! শনি ও রবিবার বাতিল একঝাঁক লোকাল ট্রেন, সমস্যা পড়া আগেই দেখে নিন তালিকা

প্রসঙ্গত, এতদিন সমস্যা হলেও অভিযোগ জানানোর জন্য কোনো নির্দিষ্ট জায়গা বা হেল্পলাইন নাম্বার ছিল না। তাই শিক্ষক দিবসের দিনেই নতুন হেল্পলাইন নাম্বার (9088885544) চালু করা হয়েছে সেখানে নিজেদের অভিযোগ জানানো যাবে। ইতিমধ্যেই সেখানে ভুরি ভুরি অভিযোগ জমা পড়ছে বলে জানা গিয়েছে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X