Sealdah Division Railway took New Measures to Ensure Passenger Safety Comfort and Ease of Acess while Train Journey

বাড়ছে জেনারেল কোচ থেকে RPF, যাত্রী স্বাচ্ছন্দ্য বাড়াতে একগুচ্ছ পদক্ষেপ রেলের, দেখুন লিস্ট

পার্থ মান্নাঃ কিছুদিনের মধ্যেই পুজো চলে আসবে, অথচ রাজ্যে উৎসব নয় এক অদ্ভুত পরিস্থিতি চলছে। একদিকে আরজি করে ঘটনার একমাসের বেশি সময় অতিবাহিত তবুও মেলেনি বিচার। তো অন্যদিকে চলছে পুজোর প্রস্তুতি। এরই মাঝে পুজোর ভিড় সামাল দেওয়ার জন্য কোমর কষছে ভারতীয় রেল। হাওড়া ও শিয়ালদহ ডিভিশনে এমনিতেই প্রতিদিন লক্ষাধিক মানুষের যাতায়াত। তাই যাত্রী সুবিধা ও নিরাপত্তার খাতিরে একঝাঁক নতুন নিয়ম ও সুবিধা চালুর সিদ্ধান্ত নীল রেল কর্তৃপক্ষ।

শিয়ালদহ ডিভিশনে জরুরি বৈঠক

সম্প্রতি জরুরি বৈঠকে বসেছিলেন শিয়ালদহ ডিভিশনের রেলের আধিকারিকেরা। সেখানেই বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কি কি সুবিধা দেওয়া হবে? যাত্রী স্বাচ্ছন্দ্য বাড়াতে কি পদক্ষেপ নেওয়া হবে? বিস্তারিত জানতে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

যাত্রী সুবিধার্থে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্বান্ত রেলের

প্রতিদিন রেলের সার্ভিস ব্যবহার করা লক্ষাধিক যাত্রীদের জন্য সুরক্ষা, সুবিধা ও স্বাচ্ছন্দ্য বাড়াতে উদ্যোগী শিয়ালদহ ডিভিশন। সেই জন্য নিম্নলিখিত সুবিধা চালু করা হবে।

১. শিয়ালদহ থেকে কলকাতা ও দমদম এর মত ব্যস্ত স্টেশনগুলোতে “May I Help You” বুথ খোলা হবে। যেখানে লোকাল থানা, নিকটবর্তী হাসপাতাল থেকে ফায়ার ব্রিগেডের নাম্বার দেওয়া থাকবে।

২. অফিস টাইম বা রাশ হাওয়ারে টিকিট বুকিং পক্রিয়া আরও সহজ করতে নতুন করে ৫ টি টিকিট কাউন্টার খোলা হবে। যার মধ্যে ৪টি হবে শিয়ালদহ মেনে ও ১টি শিয়ালদহ দক্ষিণে।

৩. দুর্ঘটনা এড়াতে ও ট্রেনের গতি ঠিক রাখতে দুর্বল ২৪টি লেভেল ক্রসিং চিহ্নিত করা হবে। এছাড়াও বারাসত, খড়দা, বালিগঞ্জ, ব্যারাকপুর, বনগাঁ ইত্যাদি স্টেশনের লেভেল ক্রসিংয়ে আরও বেশ আরপিএফ দেওয়া হবে।

৪. শিয়ালদহ, বিধাননগর, দমদম, নৈহাটি, বালিগঞ্জ, সোনারপুর, কলকাতা, কাঁচরাপাড়া, ব্যারাকপুর, মাঝেরহাট, কৃষ্ণনগর স্টেশনে Train Indication Board ও Passenger Address ব্যবস্থা যাতে সঠিকভাবে কাজ করে তার দিকে বিশেষ নজর দেওয়া হবে।

৫. দূরপাল্লার এক্সপ্রেস ট্রেনগুলিতে ভিড় সামাল দেওয়ার জন্য জেনারেল কোচের সংখ্যা আরও বাড়ানো হবে। একইসাথে ট্রেনে মহিলা, শিশু ও সিনিয়ার সিটিজেনদের জন্য নিরাপত্তা নিশ্চিত করা হবে।

আরও পড়ুনঃ ষষ্ঠী টু দশমী বৃষ্টিতে ভিজবে বাংলা? পুজোর কদিনের আবহাওয়া নিয়ে বড় আপডেট দিল হাওয়া অফিস

৬. জংশন ও ব্যস্ত স্টেশন যেমন শিয়ালদহ, দমদম, বারাসাত স্টেশনে চিকিৎসক ও ডাক্তারের সুবিধা থাকবে যাতে যাত্রীরা অসুস্থ হয়ে গেলে চিকিৎসা পরিষেবা পেতে পারে।

৭. পুজোর সময় যে সমস্ত স্টেশনের গায়েই প্যান্ডেল হবে সেখানে অতিরিক্ত আরপিএফ মোতায়েন করা হবে। আর গ্যালপিং ট্রেনগুলিকেও অলস্টপ ট্রেন করে দেওয়া হবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X