Toy Train Service Stopeed due to land Slides because of heavy rain falls in Darjeeling

পাহাড়প্রেমীদের জন্য দুঃসংবাদ! বন্ধ টয় ট্রেন পরিষেবা, ঘুরতে যাওয়ার আগে জানুন চালু হবে কবে?

পার্থ মান্নাঃ বাংলাইর কাছে ঘুরতে যাওয়া মানেই হল ‘দীপুদা’ বা দীঘা, পুরি আর দার্জিলিং। বিশেষ করে পুজোর সময় লম্বা ছুটিতে অনেকেই পাহাড়ে ভ্রমণের প্ল্যান বানিয়ে ফেলেন। ফ্যামিলির সকলের সাথে ট্রেন ধরে দার্জিলিং, তারপর সেখান থেকে টয় ট্রেনে চেপে কেউ ঝিক ঝিক করে নিজেদের পাহাড়ি গন্তব্যের উদ্দেশ্যে রওনা দেন অনেকেই। কিন্তু এবার যে খবর পাওয়া গেল তাতে মন খারাপ হয়ে যেতে পারে অক্টোবর মাসে ঘুরতে যাওয়া পর্যটকদের!

পাহাড়ে ঘুরতে যাওয়া মানেই যাত্রাপথের লম্বা দূরত্ব মনপ্রাণ ভোরে দুপাশের সবুজ প্রকৃতি দর্শন, যেটা শহরে মেলা অসম্ভব। তাছাড়া দার্জিলিং গেলে টয় ট্রেন চাপার ইচ্ছা সকলেরই থাকে। কিন্তু আপনি যদি পুজোর মাসে উত্তরবঙ্গে যাবার প্ল্যান করে থাকেন তাহলে সেটা টয় ট্রেন চাপার সৌভাগ্য নাও হতে পারে।

দার্জিলিংয়ের টয় ট্রেন নিয়ে দুঃসংবাদ!

এবছর ভাদ্র মাসে যে হারে বৃষ্টি হয়েছে তাতে এটা শ্রাবণ মাস ভেবে গুলিয়ে ফেলছেন অনেকেই। আর অত্যাধিক বৃষ্টির জেরে পাহাড়ের রাস্তায় একাধিক জায়গায় ধস নামছে। দার্জিলিং থেকে কালিম্পঙ যাতায়াতের রাস্তায় কিছুদিন আগেই ব্যাপক ধস নেমেছে। এমনকি টয় ট্রেনের ট্র্যাকও ক্ষতি হয়েছে। তাই এবার সেপ্টেম্বর মাসটা টয় ট্রেন সার্ভিস বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে।

পাহাড়ি রাস্তায় ধসের ফলে বন্ধ রাস্তা ও টয় ট্রেন

এমাসের শুরু থেকে দার্জিলিং, জলপাইগুড়ি থেকে শুরু করে কালিম্পঙ ও আলিপুরদুয়ারে ব্যাপক বৃষ্টি হয়েছে। যার জেরে ধস নেমে শিলিগুড়ি-সিকিম যাতায়াতের প্রধান রাস্তা ১০ নম্বর জাতীয় সড়ক বিচ্ছিন্ন হয়ে যায়। এর জেরেই ২১ শে সেপ্টেম্বর পর্যন্ত টয় ট্রেন বন্ধ থাকার কথা ছিল। তারপর শুরু হত পরিষেবা কিন্তু এবার সেটা আরও ১০ দিন পিছিয়ে দিয়ে গোটা সেপ্টেম্বর মাস বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ ষষ্ঠী টু দশমী বৃষ্টিতে ভিজবে বাংলা? পুজোর কদিনের আবহাওয়া নিয়ে বড় আপডেট দিল হাওয়া অফিস

কবে চালু হবে টয় ট্রেন পরিষেবা?

টয় ট্রেন বন্ধ হওয়ার খবরে অনেকেরই মন খারাপ হয়ে গিয়েছে। সকলের মনেই প্রশ্ন কবে আবার শুরু হবে পরিষেবা? এর উত্তরে দার্জিলিং হিমালয়ান রেলের ডিরেক্টর প্রিয়াংশু কুমার জানাচ্ছেন, যদি সব ঠিক থাকে তাহলে ৩০শে সেপ্টেম্বর থেকেই পরিষেবা চালু করে দেওয়া হবে। কিন্তু যদি ধস নামতেই থাকে তাহলে সমস্যা বাড়বে। তাছাড়া টয় ট্রেন না চললে পর্যটন ব্যবসারও ক্ষতি হবে বলে জানিয়েছেন তিনি।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X