How to clean Moss built up due to Rain

৫ মিনিটে বাপ বাপ বলে পালাবে জেদি শ্যাওলা! এই ছোট্ট কাজটুকু করলেই হবে ম্যাজিক

পার্থ মান্নাঃ এবছর বর্ষা দেরিতে এলেও যা বৃষ্টি হয়েছে তাতে রীতিমত নাজেহাল দশা বঙ্গবাসীর। আর বর্ষার মরশুমে বাড়ির আনাচকানাচে জল জমে অনেক সময় শ্যাওলা জমতে দেখা যায়। এই শ্যাওলা যদি ঠিকমত পরিষ্কার করা না হয় তাহলে পা হড়কে পরে যাওয়ার সম্ভাবনা থাকে প্রবল। তাই সময় থাকতে আগেভাগেই শ্যাওলা পরিষ্কার করে ফেলা উচিত। কিন্তু কিভাবে করবেন? সেই উপায় জানাবো আজকের প্রতিবেদনে।

শ্যাওলা পরিষ্কার করার উপায়

প্রথম উপায়ঃ বাড়ির দেওয়ালে বা উঠোনে যদি শ্যাওলা হয় তাহলে একবালতি জল নিয়ে নিন। তাতে ২ কাপ মত অ্যামোনিয়া সলিউশিন বা লিকুইড ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর সেটা শ্যাওলা গজানো জায়গায় ঢেলে ১০ মিনিট রাখুন। তারপর ঝ্যাঁটা বা ব্রাশ দিয়ে হালকা ঘষে দিলেই দেখবেন ম্যাজিকের মত গায়েব হয়ে যাবে শ্যাওলা। অবশ্য চাইলে এর সাথে একটু ডিটারজেন্ট দিয়ে দিতে পারেন।

দ্বিতীয় উপায়ঃ যদি জানলার ধারে বা কোনো কোণায় অল্প শ্যাওলা জমে থাকে তাহলে আরও একটি উপায় রয়েছে। এর জন্য ২ কাপ মত একটা বাটিতে সাদা ভিনিগার আর ১ কাপ বেকিং সোডা মিশিয়ে নিন। এরপর সেটা জলের সাথে গুলে নিন। এবার সেটা স্প্রে করে ৫-৭ মিনিটের অপেক্ষা। তারপর ব্রাশ দিয়ে ঘষলেই বাপ বাপ বলে পালাবে শ্যাওলা। আসলে ভিনিগার শ্যাওলার দেওয়ালে আটকে থাকার ক্ষমতা কমিয়ে দেয় আর বেকিং সোডা সেই জায়গা পরিষ্কার করতে সাহায্য করে।

তৃতীয় উপায়ঃ আপনি যদি কিছু মেশাতে না চান তাহলে দোকান থেকে হাইড্রোজেন পারক্সাইড কিনে আনুন। এই কেমিক্যাল নোংরা পরিষ্কার করার জন্য দুর্দান্ত কার্যকরী। কিনে আনা হাইড্রোজেন পারক্সাইড শ্যাওলা জমা জায়গায় স্প্রে করে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। তারপর ব্রাশ দিয়ে ঘষলেই দিব্যি উধাও হয়ে যাবে জেদি শ্যাওলা।

আরও পড়ুনঃ দুয়ারে অযোধ্যা! এবার হুগলিতে দেখা যাবে রাম মন্দির, দর্শনার্থীদের জন্য বিরাট চমক পুজো কমিটির

এই চুল সহজে শ্যাওলা তোলার সোজা উপায়গুলি। তবে যে পদ্ধতিই ব্যবহার করুন না কেন যেহেতু কেমিক্যালের সাহায্য নেওয়া হয়েছে তাই শ্যাওলা পরিষ্কারের সময় হাতে গ্লাভস ব্যবহার করা উচিত। এতে করে ত্বকে কেমিক্যাল লেগে কোনো ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকবে না।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X