Arijit

বিরাট স্বার্থত্যাগ! দলের কথা ভেবে অনেক কম টাকায় আইপিএল খেলতে রাজি কোহলি-ধোনি

ব্যক্তি স্বার্থ নয় বরং দলের স্বার্থই অনেক ক্রিকেটার এর কাছে বেশী গুরুত্বপূর্ণ হয়। তেমনি দুই ক্রিকেটার হলেন ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি এবং বর্তমান অধিনায়ক বিরাট কোহলি। ব্যাক্তিস্বার্থের থেকে দলের স্বার্থই যে তাদের কাছে বেশি গুরুত্ব পায় সেটা আরও একবার প্রমান করে দিলেন বিরাট ও ধোনি। আর সেকারণেই তারা এত মহান ক্রিকেটার হতে পেরেছেন।

   

আসন্ন আইপিএলে এই দুই ক্রিকেটার নিজেদের প্রাপ্ত অর্থের পরিমাণ অনেকটাই কমিয়ে দিয়েছেন। গত মরশুমে এরা যে পরিমাণ টাকা নিত ফ্রাঞ্চাইজিদের কাছ থেকে। এবার সেই অর্থের পরিমাণ অনেকটাই কমিয়ে দিলেন এই দুই তারকা।

মঙ্গলবার আইপিএলের প্রত্যেকটি ফ্রাঞ্চাইজিই তাদের ধরে রাখা ক্রিকেটারদের তালিকা জানিয়ে দিয়েছে বিসিসিআইয়ের কাছে। স্বাভাবিক ধোনিকে ধরে রেখেছে চেন্নাই অপরদিকে আরসিবি ধরে রেখেছে বিরাট কোহলিকে। তবে এরা দলে থাকলেও আগামী দিনে শক্তিশালী দল গড়ার লক্ষ্যে নিজেদের স্যালারি অনেকটাই কমিয়ে নিয়েছেন।

ধোনিকে চেন্নাই তাদের প্রথম পছন্দের ক্রিকেটার হিসেবে রাখতে চাইলেও অন্যান্যদের কথা ভেবে ধোনি নিজে থেকে সে প্রস্তাবে রাজি হয়নি। তাই চেন্নাই তাকে দ্বিতীয় পছন্দের ক্রিকেটার হিসেবে রেখেছে। এক্ষেত্রে তার স্যালারি 12 কোটি টাকা। অপরদিকে চেন্নাই এর প্রথম পছন্দের ক্রিকেটার জাদেজা পাবে 16 কোটি টাকা। অর্থাৎ প্রত্যেক বছর চার কোটি টাকা করে কম পাবে ধোনি।

অপরদিকে বিরাট কোহলি রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর প্রথম পছন্দের ক্রিকেটার হিসেবে থাকলেও তার স্যালারি কমে হয়ে যাচ্ছে 15 কোটি টাকা। আগে কোহলি পেতেন 17 কোটি টাকা করে। অর্থাৎ দলের স্বার্থে বছরে 2 কোটি টাকা করে কম স্যালারি নেবেন বিরাট কোহলি।