Indian Railways good News Tatkal Ticket booking rules will be changed from 2nd July

Partha

‘তৎকাল’ টিকিটও মিলবে রিফান্ড! একগুচ্ছ নিয়ম বদলাচ্ছে রেল, শুনেই খুশি যাত্রীরা

নিউজশর্ট ডেস্কঃ বর্তমানে দেশের প্রান্ত থেকে আরেক প্রান্ত যাওয়ার সবচেয়ে সহজ ও কম খরচের যাতায়াত মাধ্যম হল ভারতীয় রেল (Indian Railways)। প্রতিদিন কোটি কোটি মানুষ ট্রেনে সফর করেন। কর্মসূত্রে হোক বা ভ্রমণের উদ্দেশ্যে বাজেটের মধ্যে দীর্ঘ যাত্রাপথ পেরোতে মধ্যবিত্ত থেকে উচ্চবিত্ত সকলেই ট্রেন ব্যবহার করেন। তবে এক্সপ্রেস ট্রেনের টিকিট পাওয়া নিয়ে বেশ সমস্যার মুখে পড়তে হয় যাত্রীদের। অনেক সময় তৎকালে টিকিট বুকিং (Tatkal Ticket Booking) করলেও ঝামেলা থেকেই যায়। তবে এবার সেই সমস্যার সমাধান করতে উদ্যোগী রেল কর্তৃপক্ষ।

   

হটাৎ করে যাত্রা ঠিক হলে বা এমার্জেন্সির ক্ষেত্রে বেশিরভাগ ক্ষেত্রেই টিকিট পাওয়া যায় না। তখন একমাত্র ভরসা ততকাল টিকিট বুকিং। তৎকালে সাধারণের থেকে বেশি ভাড়ায় কিছু সিট পাওয়া যায়। কিন্তু মুশকিল হল তৎকালে যদি টিকিট বাতিল করতে হয় তাহলে কোনো টাকা ফেরত পাওয়া যায় না। যার ফলে আর্থিক ক্ষতির মুখে পড়েন যাত্রীরাই।

ততকাল টিকিট নিয়ে বড় পদক্ষেপ

সম্প্রতি ততকাল টিকিট বুকিং ক্যানসেল করলে রিফান্ড না পাওয়ার সমস্যা নিয়ে তৎপর রেল। টিকিট বাতিল করলে অন্যান্য ক্যাটেগরির মত কিছুটাকা যাতে ফেরত পাওয়া যায় সেই নিয়ে ভাবনা চিন্তা করছে ভারতীয় রেল। শুধু তাই নয়, আগামী ২রা জুলাই থেকেই সেই নিয়ম কার্যকরী করা হবে।

Indian Railways,Indian Railways Rules,Tatkal Ticket Booking,ভারতীয় রেল,তৎকাল টিকিট বুকিং,তৎকাল টিকিট রিফান্ড,Tatkal Ticket Refund

আরও পড়ুনঃ গ্রাহকদের স্বার্থে বড় বদল, পাল্টাচ্ছে AC, ফ্রিজের মত পণ্যের ওয়ারেন্টির নিয়ম!

২রা জুলাই থেকে কার্যকর রেলের নতুন নিয়ম

  • আগামী ২রা জুলাই থেকে চালু করা হবে তৎকালে স্পেশাল। এর ফলে আগের মত একদিন আগে নয় বরং ১০ দিন থেকে ৬০ দিন আগেই কাটা যাবে তৎকাল টিকিট।
  • ‘তৎকাল’ কনফার্ম টিকিট বাতিল করলে আগে যেখানে কোনো টাকাই ফেরত পাওয়া যেত না সেখানে এবার থেকে ৫০ শতাংশ পর্যন্ত টাকা ফেরত পাওয়া যাবে।
  • এতদিন রেলের টিকিটে মূলত ইংরেজি ও হিন্দিতে সমস্ত তথ্য লেখা থাকত। এরফলে আঞ্চলিক ভাষার মানুষদের ক্ষেত্রে নিয়মাবলী বুঝতে অসুবিধা হত। তাই এবার বিভিন্ন ভাষায় টিকিট আনা হবে।
  • রাজধানী, শতাব্দী এক্সপ্রেসের মতো ‘কুলিন’ ট্রেনগুলিতে পেপারলেস টিকিট চালু হবে। যারফলে অনলাইনে টিকিট বুক করলেই হবে আলাদা করে আর টিকিট প্রিন্ট আউট করে নিয়ে ঘুরতে হবে না। এমনকি মোবাইলে সিট নাম্বার বলে দিলেই হবে।