অন্যান্যসেরা খবর

কম লগ্নি করে মোটা টাকা উপার্জন করতে চাইলে আজই শুরু করুন এই ব্যবসা, হবে লাখ লাখ টাকা আয়!

কোভিডের কারণে সমস্ত দেশের অর্থনৈতিক অবস্থাই বেশ শোচনীয়। সরকারি চাকরি, বেসরকারি চাকরি সবকিছুই মারাত্মকভাবে মার খেয়েছে। এই অবস্থায় দিন গুজরানের জন্য কিছু না কিছু ব্যবস্থা তো আবশ্যক। এমতাবস্থায় একমাত্র ভরসা হলো ব্যবসা। কিন্তু চাইলেই তো আর ব্যবসা শুরু করে দেওয়া যায় না। তার জন্য দরকার হয় ব্যাবসায়িক বুদ্ধি আর পুঁজির।

তবে এখন দেশের ছোটো ব্যবসায়ীদের সুবিধার্থে সরকার থেকে নানান প্রকল্প আনা হয়েছে। যার মাধ্যমে খুব সহজেই স্বল্প সুদে সরকারি অনুদান প্রকল্পের সাহায্য নিয়ে বাড়ি থেকেই যে কোনো ছোটোখাটো ব্যবসা শুরু করা যায়। কিন্তু এরমধ্যে বাধা হয়ে দাঁড়ায় ব্যবসার আইডিয়া। ঠিক কী ব্যবসা করলে অল্প লগ্নিতে মোটা মুনাফা আসবে এই ধারণা খুব কম মানুষেরই আছে। যারফলে ইচ্ছে থাকলেও মাঠে নামতে কুণ্ঠাবোধ করেন অনেকেই।

তাই পাঠকদের কথা মাথায় রেখে আজ এমন এক ব্যবসার কথা বলবো যাতে খুব কম লগ্নিতেই মোটা টাকা উপার্জন করতে পারবেন আপনারা। বিশেষজ্ঞদের মতে বর্তমানের বাজার অনুযায়ী টোফুর ব্যবসা দারুন লাভজনক হতে পারে। তাহলে চলুন জেনে নিই টোফু আসলে কী এবং কীভাবে তৈরি হয়।

টোফু হল এক ধরণের পনির, কিন্তু এই পনির গরুর দুধ থেকে তৈরি হয়না। টোফু তৈরি হয় সয়াবিন থেকে। সয়া পিষে যে দুধ বের হয় তা থেকেই এই পনির তৈরি করা হয়। চিকিৎসকদের মতে টোফু শরীরের জন্য দারুন পুষ্টিকর এবং উপকারী।

ব্যবসা করতে গেলে কি ধরণের পুঁজি অর্থাৎ মুলধনের দরকার : এখন গুরুত্বপূর্ণ প্রশ্ন হলো কত খরচ পড়বে এই ব্যবসাতে? কৃষি বিশেষজ্ঞদের মতে ৩ থেকে ৪ লাখ টাকা হাতে নিয়েই অনায়াসে এই ব্যবসায় নেমে পড়া যায়। পাশাপাশি এখন অনেক মানুষই প্রাণীজ প্রোটিনের পরিবর্তে উদ্ভিজ্জ প্রোটিনের খোঁজে পনিরের বিকল্প খুঁজছে। তাই মার্কেট ধরাও খুব সহজ হবে।

মাসিক আয় কত হতে পারে : স্বল্প পুঁজির ব্যবসা হলেও এটি যথেষ্ট লাভজনক। কৃষি বিশেষজ্ঞদের মতে ঠিকঠাক ভাবে ব্যবসা করতে পারলে মাসে ৩ থেকে ৪ রাখার টাকার আয় করা যেতে পারে।

টোফুর পনির কিভাবে তৈরি করবেন : এর কাঁচামাল বলতে খালি সয়াবিন। তা যদি আপনি নিজে চাষ করতে পারেন তাহলে আরো ভালো। তা না হলেও আপনি চাষিদের থেকে কিনে নিতে পারবেন। প্রথমে সয়াগুলিকে সেদ্ধ করে তার থেকে দুধ বার করে নিতে হবে। এরপর দুধ থেকে জল বের করে দইয়ের মতো উপকরণটিকে শুকিয়ে সেখান থেকে টোফু পনির মিলবে সহজেই।

কী কী যন্ত্রপাতি প্রয়োজন :

১. ফ্রিজ : পনির সঞ্চিত করে রাখার জন্য প্রয়োজন ফ্রিজ -এর।

২. বয়লার : সয়া সেদ্ধ করার জন্য প্রয়োজন বয়লারের।

৩. জার : সেদ্ধ করা সয়া একটি বড় আকারের জারে রেখে দিতে হবে।

তাই যদি কেউ বিকল্প উপার্জনের রাস্তা খুঁজছেন তারা আর দেরি না করে আজই লেগে পড়ুন।

Related Articles

Back to top button