অন্যান্যসেরা খবর

এই জিনিসটি না করলে আগামী ১ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাবে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট, জেনে নিন পুরো বিষয়

বিগত কয়েকমাস ধরেই KYC প্রক্রিয়া নিয়ে গ্রাহকদের সতর্ক করা হচ্ছে বিভিন্ন ব্যাঙ্ক থেকে। ব্যতিক্রম নয় পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কও। KYC-এর জন্য নির্দিষ্ট একটা টাইমও বেঁধে দিয়েএ এই সংস্থা। জানা গেছে আগামী ৩১ আগস্টের মধ্যেই KYC প্রক্রিয়া শেষ করতে হবে সমস্ত গ্রাহককে।

এক্ষেত্রে উল্লেখযোগ্য বিষয় হলো, অ্যাকাউন্ট সচল রাখতে প্রত্যেক গ্রাহকেরই KYC করে রাখা আবশ্যক। যারা এখনো KYC করেননি তারা প্রথমে সংশ্লিষ্ট ফর্ম পূরণ করে ব্যাঙ্কের নির্দিষ্ট শাখায় গিয়ে জমা দিন। যদি অনলাইন মাধ্যমে করতে চান তাহলে নিজের রেজিস্টার্ড ইমেইল আইডির মাধ্যমে এই তথ্য জমা দিতে পারবেন।

এমতাবস্থায় যদি আপনার কোনো ব্যক্তিগত তথ্য পরিবর্তন হয়ে থাকে তবে সেক্ষেত্রে আপনাকে অবশ্যই ব্যাঙ্কের শাখায় গিয়ে কথা বলতে হবে। এই ক্ষেত্রেও একটি ফর্ম পূরণ করে পরিবর্তিত নথি জমা দিতে হবে।

RBI-এর KYC নির্দেশিকা অনুসারে, নতুন গ্রাহকদের জন্য প্রতিটি ব্যাঙ্ককেই প্রয়োজনীয় KYC নিয়মগুলি মেনে চলতে হবে। এতে যেমন গ্রাহকের সুবিধা তেমন সুবিধা হবে ব্যাঙ্কগুলিরও। এর মাধ্যমেই গ্রাহকের ঠিকানা, পরিচয় ইত্যাদি প্রয়োজনীয় তথ্য দিয়ে গ্রাহককে মনিটর করতে পারবে ব্যাঙ্ক সংস্থাগুলি। পাশাপাশি গ্রাহকদেরও যে কোনো পরিষেবা নেওয়ার সময় কোনো ঝামেলায় পড়তে হবেনা।

KYC প্রক্রিয়ায় কী কী প্রয়োজন : জানিয়ে রাখি, KYC ফর্মের সঙ্গে পরিচয়ের প্রমাণ হিসেবে নিজের পাসপোর্ট সাইজের ছবি, প্যান কার্ড, ভোটার কার্ড, আধার কার্ড অথবা ড্রাইভিং লাইসেন্স দিতে হবে।

প্রসঙ্গত, সাল ২০০২-এ RBI থেকে এই KYC গাইডলাইন চালু করা হয়েছিলো। এমতাবস্থায় যদি কোনো PNB গ্রাহকের KYC আপডেট করা না থাকে তাহলে অবশ্যই ৩১ আগস্টের আগেই সেটা করিয়ে নিন। অন্যথা তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট যে কোনো সময় ব্লক হয়ে যেতে পারে।

Related Articles

Back to top button