Papiya Paul

আজও মেয়েরা পরাধীন, মেয়েদের জীবনদশা নিয়ে বোমা ফাটালেন কৌশিকী চক্রবর্তী

দুর্গাপুজো, কালীপুজো উদযাপন যাবার পর এবার আসতে চলেছে জগদ্ধাত্রী পুজো।এখন শুধুমাত্র আকাশে বাতাসে নারী শক্তির জয় জয়কার। নারীশক্তির উদযাপন হলেও সুপার সিঙ্গার থ্রি এর মঞ্চতেও। কৌশিকী চক্রবর্তী এবং তাঁর সখীদের অনবদ্য পারফরম্যান্স যেন মুগ্ধ করে সকলকে। গান-বাজনা নাচে জমে গেল সন্ধ্যার আসর। প্রসঙ্গত, সুপার সিঙ্গার থ্রি- এর বিচারকের আসনে রয়েছেন বিখ্যাত গায়িকা কৌশিকী চক্রবর্তী। তবে এই দিন তিনি একা নন, অনুষ্ঠানে পারফর্ম করলেন নিজের মহিলা ব্যান্ড “সখি” কে নিয়ে।
মঞ্চে দাঁড়িয়ে গান গাওয়ার পাশাপাশি তিনি নারীদের প্রতি সমাজের অবিচারের বিরুদ্ধে কথা বলেন। গায়িকা বলেন, “আমাদের সংস্কৃতিতে মেয়েদের দেবীরূপে পুজো করা হয়। কিন্তু সমাজে এখনও সম্মান নেই দেবীদের। এখনো মেয়েদের চাকরি করতে গেলে অনুমতি নিতে হয় পরিবারের। টাকা খরচা করতে গেলে স্বামী অথবা বাবার অনুমতি নিতে হয়। এমনকি কন্যা সন্তানকে স্কুল পাঠানোর আগে অনেক ভাবনা চিন্তা করতে হয়”।

   

তিনি বিশ্বাস করেন, প্রত্যেকটি মানুষের মধ্যে একটি নারীসত্তা আছে যাকে উপভোগ করা যায়। ভারতের প্রথম রাগাশ্রয়ী মহিলা ব‍্যান্ড হল ‘সখী’। ক্লাসিকাল ও যন্ত্রানুসঙ্গীত নিয়ে গবেষণা ও পারফরম‍্যান্স করে এই ব‍্যান্ড। কৌশিকীর চিন্তা প্রাণ পেয়েছিল ‘সখী’ রূপে ২০১৫ সালে। এই কাজে গায়িকা অনুপ্রাণিত হয়েছিলেন ওস্তাদ জাকির হোসেনকে দেখে। বাবা পণ্ডিত অজয় চক্রবর্তীকেও নিজের এই উদ‍্যোগে পাশে পেয়েছিলেন কৌশিকী।

কিছুদিন আগেই চ্যানেলের তরফ থেকে শেয়ার করা একটি প্রমতে দেখতে পাওয়া যায়, সঞ্চালক যীশু সেনগুপ্তকে ভাইফোঁটা দিলেন কৌশিকী। নেপথ্যে গান ধরেন সনু নিগম। প্রতিযোগীদের সঙ্গে ভাইফোঁটার ছড়া বলতে বলতে যিশুকে আরতি করেন কৌশিকী। যীশুর মুখ দেখে লুটোপুটি খেয়েছিলেন কুমার শানু, সনু নিগম, মোনালি ঠাকুর।