অন্যান্যসেরা খবর

এবার থেকে টিকিট না কাটতে পারলেও কোনো সমস্যা নেই, টিকিট ছাড়াই ওঠা যাবে ট্রেনে! জানুন রেলের নতুন নিয়ম

কাশ্মীর থেকে কন্যাকুমারী, ভারতীয়দের একমাত্র ভরসা ট্রেন। কম খরচে এবং সহজে যাতায়াত করার জন্য এরচেয়ে ভালো আর কিইবা হতে পারে? তবে ভারতীয় রেল ব্যবস্থা (Indian Railway Service) সাধারণ নাগরিকদের জন্য এমন কিছু বিশেষ সুবিধা দিয়ে থাকে যেগুলি অনেকেরই অজানা। আজকের প্রতিবেদনে সেগুলিই জানাবো আপনাদের।

জেনে অবাক হবেন যে, ভারতীয় রেলে এমন এক ব্যবস্থা আছে যাতে বিনা টিকিটেই রেলপথে যাতায়াত করতে পারবেন আপনি। রেলের নতুন নিয়ম অনুযায়ী, ট্রেনে ডেবিট কার্ড (Debit Card) দিয়ে ট্রেনের টিকিটের দাম বা জরিমানা দেওয়া যাবে। অর্থাৎ কোনো কারণে আপনি যদি টিকিট কাটতে না পারেন তাহলে ট্রেনে উঠেও কার্ড দিয়ে পেমেন্ট করতে পারবেন আপনি।

অনেক সময়ই দেখা যায় যে, টিকিট কাটতে না পারার জন্য মোটা জরিমানা নেওয়া হয় যাত্রীদের থেকে। এই নিয়ে বেশ ঝক্কিও পোহাতে হয় রেল যাত্রীদের।

এবার থেকে কার্ডের মাধ্যমে বিনা ঝক্কিতে খুব সহজেই সেই জরিমানা দিতে পারবেন আপনি। পাশাপাশি ট্রেনে যাতায়াত করার সময় আপনার ইলেকট্রিক ডিভাইসে 4G-ও চালাতে পারবেন।

কিভাবে টিকিট ছাড়া ট্রেনে ওঠা যাবে : রেল মন্ত্রকের নতুন নিয়ম অনুযায়ী, আপনার কাছে যদি রিজার্ভেশন না থেকে থাকে সেক্ষেত্রে প্লাটফর্ম টিকিট কেটেই ট্রেনে উঠে যেতে পারবেন।

এরপর টিটির কাছে গিয়ে বিষয়টি জানাতে হবে আপনাকে। এরজন্য প্রথমে আপনাকে TTE সাথে যোগাযোগ করতে হবে। এরপর TTE আপনাকে আপনার গন্তব্য স্থল পর্যন্ত একটি টিকিট তৈরি করে দেবে।

Related Articles

Back to top button