অন্যান্যসেরা খবর

আধার কার্ডের ছবির সাথে নিজের মুখের মিল পাচ্ছেন না? এবার খুব সহজেই বদলে ফেলুন আধার কার্ডের ফটো, রইল সহজ পদ্ধতি

আধার কার্ড প্রতিটি ভারতীয়ের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি, যা ঠিকানা প্রমাণ এবং পরিচয় প্রমাণের জন্য ব্যবহৃত হয়। সরকারি ক্ষেত্রে বিভিন্ন ভাবে যেমন কাজে লাগে তেমনই বেসরকারি কোম্পানির বিভিন্ন পরিষেবা পেতে ১২ ডিজিটের আধার নম্বর আবশ্যক। এছাড়াও আর্থিক লেনদেনের ক্ষেত্রেও বাধ্যতামূলক হয়েছে আধার ব্যবহার।

এমতাবস্থায় যাতে ভবিষ্যতে আপনি কোনও ধরনের সমস্যার সম্মুখীন না হন তার জন্য আধার কার্ড আপডেট রাখা খুবই গুরুত্বপূর্ণ। অনেক সময় দেখা যায় যে, বহুদিন আগে আধার কার্ড তৈরি হওয়ার কারণে যে ছবি সেখানে আপডেট রয়েছে তার সাথে বর্তমান ছবির মিল নেই।

এমতাবস্থায় অনেক সময়ই বেশ সমস্যায় পড়তে হয় আমাদের। তবে সমস্যা থাকলে তার সমাধানও আছে, তাই চিন্তার কিছু নেই। খুব সহজেই নিজের আধার কার্ডের ছবি পরিবর্তন করতে পারবেন আপনি। কীভাবে করবে রইলো বিস্তারিত বিবরণ।

আধার কার্ডে ছবি পরিবর্তন করতে, আপনাকে প্রথমে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে লগ ইন করতে হবে, যার পাশে আধার তালিকাভুক্তি ফর্ম থাকবে। আপনাকে সেই ফর্মটি ডাউনলোড করতে হবে, তারপর সেই ফর্মটির একটি প্রিন্ট আউট করিয়ে এতে নিজের সমস্ত বিবরণ দিয়ে পূরণ করতে হবে।

এই ফর্ম ভর্তি করে আধিকারিকের কাছে জমা দিলে সেখানে আপনার আইরিস, ফিঙ্গারপ্রিন্ট বায়োমেট্রিক স্ক্যান নেওয়া হবে। তোলা হবে মুখের ছবি। জানিয়ে রাখি এই ছবি তোলার ফি হচ্ছে ২৫ টাকা। প্রক্রিয়া শেষে কর্তব্যরত কর্মচারী নতুন ফটো সহ আপনার আধার কার্ড অনলাইনে আপডেট করবেন, তবে মনে রাখবেন আধার কার্ডের হার্ড কপিতে নতুন ফটো আপডেট করতে সময় লাগে।

এরপর আধার কেন্দ্রের কর্মচারী আপনাকে ইউআরএন নম্বর সম্বলিত একটি স্লিপ দেবে, যার সাহায্যে আপনি আপনার আধার কার্ডের আপডেট সম্পর্কে তথ্য ট্র্যাক করতে পারবেন। দিন কয়েকের মধ্যেই আপনার বাড়িতে পৌঁছে যাবে নতুন আধার কার্ড। এছাড়া UIDAI পোর্টাল থেকেও নতুন আধার কার্ড ডাউনলোড করা যাবে।

Related Articles

Back to top button